সরকার ৭০ হাজার টন সার-ডাল কিনবে

6

দশ হাজার টন মসুর ডাল ও ৬০ হাজার টন ইউরিয়া কিনছে সরকার। গতকাল বুধবার বিকালে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সার ও ডাল কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এদিন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকও অনুষ্ঠিত হয়। ক্রয় কমিটির বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে সাহারা এন্টারপ্রাইজের কাছ থেকে ১০ হাজার টন মসুর ডাল (৫০ কেজির বস্তায়) কেনা হবে। প্রতিকেজি ৯৮ টাকা ২০ পয়সা হিসাবে এতে মোট খরচ হচ্ছে ৯৮ কোটি ২০ হাজার টাকা। খবর বিডিনিউজের।
এদিকে শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশনের কাছ থেকে ৩০ হাজার টন এবং বাংলাদেশের কাফকোর কাছ থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার অনুমোদন দেওয়া হয়েছে।
কাতারের ক্ষেত্রে প্রতি টন ৩৪৩ দশমিক ১৭ ডলার হিসাবে মোট খরচ হচ্ছে ১২১ কোটি ৪৮ লাখ ২১ হাজার ৮০০ টাকা।
আর কাফকোর প্রতি টন সারের দাম ৩৩০ দশমিক ৫০ ডলার হিসাবে মোট খরচ হচ্ছে ১১৬ কোটি ৯৯ লাখ ৭০ হাজার টাকা।
অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ২০২৪-২০২৫ অর্থবছর কাতারের ফার্টিগেøাবের কাছ থেকে ইউরিয়া সার আমদানির চুক্তি স্বাক্ষরের নীতিগত অনুমোদন দেওয়া হয়।
একই বৈঠকে খোলা বাজার থেকে এলএনজি আমদানির জন্য পেট্রোবাংলার সঙ্গে মাস্টারসেল এগ্রিমেন্টভুক্ত ২৩টি প্রতিষ্ঠান থেকে এলএনজি আমদানির বিষয়টি নীতিগত অনুমোদন দেওয়া হয়। বাণিজ্য ও অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বৈঠক শেষে বলেন, সার, এলএনজি ও মসুর ডাল কেনার কিছু প্রস্তাব অনুমোদন করা হয়েছে। যেগুলো খুবই প্রয়োজনীয়, এমন সব বিষয় কেনাকাটা করা হচ্ছে।