বৈষম্যের অবসান ঘটেছে, এখন আইনের চোখে সবাই সমান

20

মিরসরাই প্রতিনিধি

অন্তর্বর্তীকালীন সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক-ই-আজম বীর প্রতীক বলেছেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে বড় মিয়া, ছোট মিয়া বিবেচনা যেন না হয়। চৌধুরী বাড়ির রাস্তা আগে হবে, কুমার বাড়ির রাস্তা পরে হবে, এমন বৈষম্য যেন না হয়। যারাই সব চাইতে বেশি ক্ষতিগ্রস্ত তারাই অগ্রাধিকার পাবে। বৈষম্য দিনের অবসান ঘটেছে।
গতকাল রবিবার মিরসরাই উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বন্যা পরবর্তী পরিস্থিতি নিয়ে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
ফারুক-ই-আজম বলেন, বন্যায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের চিন্তার কোন কারণ নেই। সব যথাযথ তালিকা হচ্ছে। আপনাদের ভাবনার চাইতেও সরকার আরও ভালো পরিকল্পনা হাতে নিয়েছে।
এ সময় তিনি দেশের সার্বিক পরিস্থিতির নিয়ে বলেন, এখন আর আগের বাংলাদেশ হবে না। উঁচু-নিচু ভেদাভেদ হবে না। আইনের চোখে সবাই সমান থাকবে। রাষ্ট্র ও সরকার সুস্পষ্ট বিভাজন থাকবে। রাষ্ট্র চিরস্থায়ী, চিরন্তন। রাষ্ট্র তার আইন এবং বিধি দ্বারা সুরক্ষিত থাকবে। এর ব্যত্যয় যারা করবে, তারা রাষ্ট্রের দায়িত্বে থেকে চলে যাবে। থানা পুলিশ উন্মুক্ত থাকবে জনগণের জন্য। যেখানে কোন বৈষম্য থাকবে না।
তিনি আরও বলেন, উপজেলা প্রশাসনের কোন ডিপার্টমেন্টের কাজের ফিরিস্তি নিয়ে ঠেলাঠেলি যেন না হয়। সকলেই দায়িত্বশীল আচরণ করবেন। উপজেলা প্রশাসনের প্রত্যেকটি দপ্তর যৌথ পরিবারের মতো কাজ করবে। জনগণের সেবা করার জন্য যে সুযোগ এসেছে, তা যেন হেলায় নষ্ট না করি।
এ সময় উপস্থিত ছিলেন মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রশাসক মাহফুজা জেরিন, সহকারী কমিশনার (ভূমি) প্রশান্ত চক্রবর্তী, মিরসরাই সেনা ক্যাম্পের কমান্ডার লে. কর্নেল আল মামুন, মিরসরাই সার্কেলের সহকারী পুলিশ সুপার মনিরুল ইসলাম প্রমুখ।