চমেকসহ ৫ মেডিকেলে নতুন অধ্যক্ষ

13

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. নাজমুল হাসানকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব দিয়েছে সরকার। সেই সঙ্গে ঢাকা মেডিকেল কলেজসহ দেশের পাঁচটি মেডিকেল কলেজের অধ্যক্ষকে ওএসডি করে তাদের জায়গায় নতুন পাঁচজনকে অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে।
গতকাল বুধবার স্বাস্থ্য ও শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব দূর-রে-শাহ্ওয়াজের স্বাক্ষরিত তিনটি প্রজ্ঞাপনে এই আদেশ দেওয়া হয়েছে।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মো. শফিকুল ইসলাম, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. সাহেনা আক্তার, গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আমীর হোসাইন,স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. শাহাদাত হোসেন এবং রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মো. নওশাদ আলীকে ওএসডি করে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে। খবর বিডিনিউজ’র
অধ্যাপক ডা. মো. কামরুল আলমকে ঢাকা মেডিকেল কলেজে, অধ্যাপক ডা. মোহাম্মদ জসিম উদ্দিনকে চট্টগ্রাম মেডিকেল কলেজে, অধ্যাপক ডা. মো. মাজহারুল ইসলামকে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে, ডা. মো. আজিজুল হককে গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজে এবং অধ্যাপক ডা. খন্দকার মো. ফয়সল আলমকে রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ করা হয়েছে।
তীব্র গণআন্দোলনের মুখে গত ৫ অগাস্ট আওয়ামী লীগের ১৫ বছরের শাসনের অবসান ঘটে। এরপর ক্ষমতার পালাবদলে প্রশাসনে ব্যাপক রদবদল শুরু হয়, তার ধাক্কা লাগে স্বাস্থ্য খাতেও।
স্বাস্থ্যখাতে থাকা আওয়ামী লীগপন্থি চিকিৎসকদের অপসারণের দাবিতে আন্দোলন শুরু করেন বিএনপি ও জামাতপন্থি চিকিৎসকরা।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের চুক্তি বাতিল করা হয়, ওএসডি করা হয় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে। এছাড়া আওয়ামীপন্থি অনেক চিকিৎসক-কর্মকর্তাকে তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হয়।