মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৫ শতাংশ

1

পূর্বদেশ ডেস্ক

চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৫ শতাংশ। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০২৪ সালের দ্বিতীয় ত্রৈমাসিক (এপ্রিল-জুন) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। খবর বাংলানিউজের।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, গত এপ্রিল থেকে জুন পর্যন্ত সাতটি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ৬০টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৩৯টি। সে অনুযায়ী সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৫ শতাংশ।
মন্ত্রিপরিষদ সচিব জানান, এপ্রিল থেকে জুন পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে চারটি নীতি বা কর্মকৌশল, নয়টি চুক্তি বা প্রটোকল অনুমোদিত হয়েছে এবং সংসদে চারটি আইন পাস হয়েছে।
তিনি বলেন, ২০০০ সালে শেখ হাসিনা যখন প্রধানমন্ত্রী ছিলেন, তিনি একটি নির্দেশনা দিয়েছিলেন। ব্রিটিশ আমলে যেসব আইন করা হয়েছিল, সেসব যাতে পর্যায়ক্রমে আমরা বাংলায় রূপান্তরিত করি। যেসব আইন প্রয়োজন নেই, সেসব আইন যাতে আমরা বাতিল করি। পরে ২০১৫ সালে তিনি আবার সিদ্ধান্ত দেন। ২০২৪ সালে দ্বিতীয় সভায় এ ধরনের একটি নির্দেশনা দিয়েছিলেন। নির্দেশনা পাওয়ার পর আমরা সিরিয়াসলি এটি নিয়ে এনগেজ হই। আমরা ২৪৪টি আইন চিহ্নিত করি, যেগুলো ব্রিটিশ আমলে করা হয়েছিল। আমরা দেখতে পাচ্ছি যে, এর মধ্যে ২৫টি বাতিল করা হয়েছে। ১৯৯টির আসলে কিছুই হয়নি।
মাহবুব হোসেন বলেন, বাকি কয়েকটি ছিল, যেগুলো নিয়ে বিভিন্ন মন্ত্রণালয় কাজ করছে। আমরা যখন মন্ত্রণালয়গুলোর সঙ্গে বসলাম, ব্রিটিশ আমলে করা আইন তো, তখন এ মন্ত্রণালয়গুলো তো এমন ছিল না। কোনটি কোন মন্ত্রণালয় করবে, তা নিয়ে অস্পষ্টতা ছিল।
মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, আজ (সোমবার) আমরা মন্ত্রিসভা থেকে সিদ্ধান্ত নিয়েছি। আমরা লেজিসলেটিভের মাধ্যমে এগুলো এক্সারসাইজ করে বিভিন্ন মন্ত্রণালয়কে ভাগ করে দিয়ে দ্রæততম সময়ের মধ্যে যাতে কাজটি শেষ হয়, সেজন্য মন্ত্রিসভা থেকে সিদ্ধান্ত দিয়েছে।