বন্দরে বিনা ভাড়ায় ৭ দিন রাখা যাবে কন্টেইনার

14

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দরে সর্বোচ্চ সাতদিন পর্যন্ত পোর্ট ডেমারেজ না নেওয়ার নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গতকাল রবিবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে তৈরি পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’র নেতাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।
এর ফলে, আমদানি পণ্যের ক্ষেত্রে একটি কন্টেইনার সর্বোচ্চ সাতদিন পর্যন্ত বিনা ভাড়ায় ইয়ার্ডে রাখার সুযোগ পাবেন ব্যবসায়ীরা। বর্তমান নিয়মে ২০ ফুট দীর্ঘ একটি কন্টেইনার সর্বোচ্চ ৪ দিন পর্যন্ত একটি কন্টেইনার বিনা ভাড়ায় রাখা যায়। এরপর প্রথম সপ্তাহে প্রতিদিন ৬ ডলার করে স্টোর রেন্ট বা ভাড়া গুনতে হয়। দ্বিতীয় সপ্তাহে দৈনিক এই ভাড়া ১২ ডলার এবং ২১ দিন পার হলে প্রতিদিনের জন্য ভাড়া দিতে হয় ২৪ ডলার করে। ৪০ ফুট দীর্ঘ কন্টেইনারের ক্ষেত্রে এই ভাড়ার হার দ্বিগুণ।
কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতা ও পরবর্তীতে কারফিউয়ের কারণে ডেলিভারি নিতে না পারায় আমদানিকারকদের কয়েক হাজার কনটেইনার আটকা পড়েছে চট্টগ্রাম বন্দরে। এতে বড় ধরনের জরিমানার মুখে পড়েন বন্দর ব্যবহারকারীরা। এমন পরিস্থিতিতে জরিমানা মওকুফের দাবি জানিয়ে আসছিলেন তারা।
নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে চট্টগ্রাম বন্দরে পণ্য খালাস বন্ধ ছিল। কন্টেইনার পরিবহন করতে পারে নাই ব্যবসায়ীরা। তাই তাদের ক্ষতি পুষিয়ে নিতে পোর্ট ডেমারেজ না নেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এ সময় বিজিএমইএ’র সভাপতি এসএম মান্নান কচি বলেন, ইন্টারনেট বন্ধ থাকায় বহির্বিশ্বে যোগাযোগ বন্ধ ছিল। এর ফলে ক্রেতাদের মধ্যে আস্থার সংকট তৈরি হয়েছে। উৎপাদন বন্ধ ছিল। জাহাজীকরণ হয়নি। এসব পণ্য ক্রেতারা কতটা নেবে এ নিয়ে উদ্যোক্তাদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। এ ছাড়া নতুন কার্যাদেশ আছে কি না এসব নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। সব কিছু তুলে ধরতে আজ সোমবার ক্রেতাদের সঙ্গে বৈঠক হবে বলে জানান তিনি।
বিজিএমইএ সভাপতি জানান, চার দিন কারখানা বন্ধ থাকায় উৎপাদন ব্যাহত ও বহির্বিশ্বে যোগাযোগ বিচ্ছিন্ন ক্ষতি হয়েছে ৭ হাজার ৪ কোটি। এছাড়া মজুরি বাবদ ক্ষতি হয়েছে ১ হাজার ১৫০ কোটি।