কক্সবাজারে ফুটপাত-নালা দখলকারীদের আল্টিমেটাম

8

ঈদগাঁও প্রতিনিধি

জলাবদ্ধতা নিরসনে ফুটপাত এবং নালা দখলদারদের বিরুদ্ধে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন কক্সবাজার পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরী। গত দুই দিন ১১ ও ১২ জুলাই কক্সবাজারে ভারী বৃষ্টিপাত হয়েছে। এতেই কক্সবাজার শহর যেন নদীতে পরিণত হয়েছে। ভোগান্তির সৃষ্টি হয়েছে পর্যটন এলাকা কলাতলী এবং শহরের অন্যান্য এলাকা এবং তার সাথে পাহাড়ধসে মৃত্যুও হয়েছে ৪ জনের।
কক্সবাজার শহরের বিভিন্ন জায়গায় পাহাড় কাটা থেকে শুরু করে নালা দখল করে নার্সারি এবং আরো বিভিন্ন অবৈধ স্থাপনা হয়েছে পেশকার পাড়া, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ সামনে নার্সারি দিয়ে দখলে রেখেছে বড় একটি অংশ এবং শহরের আরো বিভিন্ন যায়গায় নালার জায়গা দখল করে স্থাপনা ও নির্মাণ করা হয়েছে।গতকাল শনিবার ওই সমস্ত দখলদারদের বিরুদ্ধে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছেন পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরী এবং আজ ১৪ জুলাই রবিবার থেকে উচ্ছেদ অভিযানে নামবে কক্সবাজার পৌরসভা। তিনি বলেছেন, উন্নয়ন কর্তৃপক্ষ, রোডস এন্ড হাইওয়ে এবং কক্সবাজার পৌরসভা বিগত দিনগুলোতে অপরিকল্পিতভাবে কাজ করে গেছে যার কারণে আজ কক্সবাজার শহরবাসী জলাবদ্ধতাসহ নানা কষ্টে ভুগছেন। এর পরিপ্রেক্ষিতে তিনি একটি মিটিং এর আয়োজন করবেন যেটির মাধ্যমে কক্সবাজার শহরকে কিভাবে এ সমস্ত সমস্যা থেকে উত্তরণ করা যায় তা নিয়ে আলোচনা করবেন এবং তাতে উপস্থিত থাকবেন ডিসি অফিসের একজন কর্মকর্তা-উন্নয়ন কর্তৃপক্ষের একজন কর্মকর্তা-রোডস এন্ড হাইওয়ের একজন প্রতিনিধি এবং কক্সবাজার শহরের বিভিন্ন এলাকার সমাজ কমিটির সভাপতি-সেক্রেটারিসহ প্রবীণ মুরব্বিদের নিয়ে তিনি সম্মিলিতভাবে কক্সবাজার শহরকে উত্তরণের একটি পথ বের করার চেষ্টা করবেন।
শহরের সরকারি জায়গা দখল হয়ে যাওয়ার বিষয়ে তিনি বলেন, কক্সবাজার বদর মোকাম সংলগ্ন এবং পেশকার পাড়ার পাশে বাঁকখালী নদীর তীর এটি পরিবেশ অধিদপ্তরের সরকারি জায়গা কিন্তু কিছু অবৈধ দখলদার দিনের পর দিন এই বিরাট অংশ দখল করে নিচ্ছে, এতে ধ্বংস হচ্ছে প্যারাবন এবং বাধাগ্রস্ত হচ্ছে পৌরসভার নালা ব্যবস্থাপনা। এতে পরিবেশ অধিদপ্তরের ভূমিকা কি সেই প্রশ্নও করেন তিনি। যার কারণে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন অবৈধ দখলদার এবং ফুটপাত দখলদারদের বিরুদ্ধে।