শতবর্ষী গাছটি কাটলো কারা?

5

ঈদগাঁও প্রতিনিধি

কক্সবাজারের ঈদগাঁও-ঈদগড় সড়কের শতবর্ষী গর্জন গাছটি কারা কাটলো? এমন প্রশ্ন এখন দুই উপজেলার মানুষের মুখে মুখে। রাতের অন্ধকারে কে বা কারা বন বিভাগের শত বছরের গর্জন গাছটি কেটে পল্লী বিদ্যুৎ অফিসের সাড়ে ৫ লাখ টাকার ক্ষতি করেছে বলে জানিয়েছেন ঈদগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তারা। পাশাপাশি ক্ষতি হয়েছে পরিবেশেরও।
ঈদগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির সহকারী জেনারেল ম্যানেজার মোহাম্মদ ইয়াছিন আরফাত জানান, গত শুক্রবার গভীর রাতে কে বা কারা ভোমরিয়াঘোনা রেঞ্জ অফিসের পাশে নার্সারীর সামনে একটি বড় আকৃতির গর্জন গাছ কেটে পালিয়ে যায়। কাটার পর গাছটি পড়ে বৈদ্যুতিক তার, ৪টি খুঁটি, ৫টি ট্রান্সফরমার নষ্ট হয়েছে। এতে প্রায় সাড়ে ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। এরপর দুই উপজেলার গ্রাহকদের বিদ্যুত সরবরাহ বন্ধ হয়ে গেলে বিকল্প উপায়ে লাইন চালু করা হয়। লাইনের পুনঃসংস্কারের কাজ চলমান রয়েছে।
ঈদগাঁও ভোমরিয়াঘোনা রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খাঁন বলেন, রাতের অন্ধকারে কে বা কারা এ অপরাধ করেছে তা খতিয়ে দেখা হচ্ছে। ঈদগড় থেকে গাছ কেটে ফেলার জন্য বন বিভাগসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দেওয়া হয়েছিল। তাদের অভিযোগ ছিল গর্জন গাছটির কারণে যানচলাচলে প্রতিবন্ধকতা তৈরি হচ্ছিল। মনে হচ্ছে, ঈদগড়ের কোন দুষ্কৃতকারী কাজটি করেছে।
বন বিভাগের এ কর্মকর্তা আরও বলেন, এভাবে বন সম্পদ ধ্বংস না করে বিকল্প পথ তৈরি করে চলাচল করা যেত। কারা এ অপরাধ করেছে, তা খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।