গাছটির সঙ্গে ভেঙেছে ভক্তের হৃদয়ও

5

রাউজান প্রতিনিধি

রাউজানে ৩শ বছরের অধিক বয়সী একটি বটগাছ ভেঙে পড়েছে। উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের অগ্রসার কমপ্লেক্সে গতকাল বুধবার ভোরে ঝড়ো হাওয়ায় গাছটি ভেঙে পড়ে। কমপ্লেক্সের অধীন অগ্রসার মেমোরিয়াল ডিগ্রি কলেজ, উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী, বহু সাধক ও ভক্তের প্রার্থনার সাক্ষী এই গাছটি। বুধবার ভোড়ে ঝড়ো হাওয়ায় বট গাছটি শিখরসহ মাটি থেকে উঠে যায়।
রাউজানের প্রাচীনতম প্রতিষ্ঠান অগ্রসার মেমোরিয়াল কমপ্লেক্সে একুশে পদকপ্রাপ্ত বিশুদ্ধানন্দ মহাথেরোর শ্মশানের পাশে ছিল গাছটি। গোড়ালিসহ উঠে যাওয়ার পর গতকাল বুধবার উপজেলার বিভিন্ন এলাকা থেকে ভক্তরা ‘শেষবারের মতো’ গাছটি দেখতে ভিড় জমাতে শুরু করেন। স্বাভাবিকভাবেই এ ঘটনা ভক্তদের কাছে দুঃখজনক। আবার অনেকে এ ঘটনাকে ‘বিপদের পূর্বাভাস’ বলে শঙ্কা প্রকাশ করেছেন।
প্রতিষ্ঠানটির কর্ণধার সুমিত্তানন্দ থেরো বলেন, গাছটির বয়স ৩শ বছরের অধিক। শিঘ্রই গাছটি অপসারণের কাজ শুরু করব।’
স্থানীয় ইউপি সদস্য বকুল বড়ুয়া বলেন, ‘এ কমপ্লেক্সে অগ্রসার ডিগ্রি কলেজ, উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়সহ উত্তর চট্টগ্রামের বৌদ্ধদের সবচেয়ে বড় ধর্মীয় বিহার, স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থান। যার কারণে প্রতিষ্ঠানের শিক্ষার্থী ছাড়াও এলাকার হাজার হাজার মানুষের কাছে এটি পরিচিত। এছাড়া স্থানীয়রা বিশ্বাস করতেন গাছটি তাদের পরম বান্ধব। এটি ভেঙে পড়ায় তারা মর্মাহত।’
উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাফায়েত হোসেন তৌহিদ বলেন, ‘অলৌকিক ঘটনাও রয়েছে এ গাছকে ঘিরে। তাই শেষবারের মতো গাছটি দেখতে এলাম। আবার অনেকে এটিকে বিপদের পূর্বাভাস বলেও মনে করছেন।’
অনেকে বলছেন, সম্প্রতি এলাকার আনন্দমিত্র মহাথেরো মৃত্যুবরণ করেছেন। তাকে বর্তমানে পেটিকাবদ্ধ করে রাখা হয়েছে। তাঁর শোকে গাছটি পড়ে গেছে।