বিএনপি ক্ষমতায় যেতে দাসত্ব করছে বিদেশি প্রভুদের

10

পূর্বদেশ ডেস্ক

যে দলের নিয়মনীতিতেই গণতন্ত্র নেই, তাদের হাত ধরে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয় বলে মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল শনিবার অবিভক্ত বাংলার জাতীয় নেতা শেরে বাংলা একে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় তার সমাধিতে শ্রদ্ধা জানিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন কাদের। খবর বিডিনিউজের।
তিনি বলেন, বিএনপিকে গণতান্ত্রিক দল আমি মনে করি না। কারণ, তাদের ইতিহাসটাই হলো গণতন্ত্র হত্যার। গণতন্ত্র প্রতিষ্ঠার কোনো নজির নেই। তারা গণতন্ত্রকে হত্যা করেছে, প্রহসনে পরিণত করেছে এবং গণতান্ত্রিক বিধি-বিধান তারা দলের মধ্যে কোনোদিন মানেনি। আজকে দলটির যে নেতারা বড় কথা বলেন তারা কবে দলীয় কাউন্সিল করেছে এবং তাদের কোথায় কাউন্সিল হয়েছে?
৭/৮ বছর আগে লো মেরিডিয়ানে তাদের কেন্দ্রীয় কমিটির মিটিং হয়েছে। ৫০১ জনের জাম্বোজেট মার্কা কমিটি। কাজেই যাদের নিজেদের দলের ভেতরেই গণতন্ত্র নেই, তারা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করবে, এ আশা আমরা করি না।
এক প্রশ্নের জবাবে কাদের বলেন, দাসত্বের বিষয়টি, এ তকমাটি বিএনপির সঙ্গে লেগে আছে। তারাই দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য। তারা জনগণের সমর্থনকে মূল হিসেবে মনে করে না। তারা মনে করে যে, বিদেশি প্রভুদের দাসত্ব করলে ক্ষমতা রক্ষা করা যায়, ক্ষমতায় যাওয়া যায়। এখনো তাদের দূরভিসন্ধি হচ্ছে দাসত্ব করে কীভাবে ক্ষমতায় যাওয়া যায়।
সকালে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ও পরে আওয়ামী লীগ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে এ সময় দলের জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলেন।
পরে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ তাঁতী লীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন শ্রদ্ধা জানায়।
পরে সাংবাদিকদের কাছে বাংলার সাধারণ মানুষের কল্যাণে শেরে বাংলা একে ফজলুল হকের অবদান তুলে ধরে কাদের বলেন, তিনি আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন। এ দেশে সাধারণ মানুষের মাঝে যারা রাজনীতিকে এগিয়ে নিয়ে গেছেন তাদের মধ্যে অন্যতম জাতীয় নেতা শেরে বাংলা একে ফজলুল হক। সাধারণ মানুষকে এই দেশে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছিলেন সর্বকালের সবার সেরা বাঙালি জাতির পিতা শেখ মুজিবুর রহমান। শেরে বাংলাকে গ্রাম বাংলার কৃষকরা কোনোদিন ভুলতে পারবেনা।
আজকের দিনে আমাদের যে প্রত্যয় যে অঙ্গীকার সেটা হচ্ছে- যে স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু, হোসেন শহীদ সোহরাওর্য়াদী, মাওলানা ভাসানী, শেরে বাংলা এ কে ফজলুল হক অসা¤প্রদায়িক বাংলাদেশ গঠনের…শেরে বাংলার স্বপ্ন এবং আমাদের অঙ্গীকার।