বান্দরবানে রাজপুণ্যাহ শুরু ৮ মার্চ

33

বান্দরবানে ১৭তম বোমাং রাজার ১৪১তম ঐতিহ্যবাহী খাজনা (রাজস্ব) আদায় উৎসব রাজপুণ্যাহ শুরু হতে যাচ্ছে। আগামী ৮ই মার্চ থেকে তিন দিনব্যাপী স্থানীয় রাজারমাঠে চলবে এই মেলা।
গতকাল মঙ্গলবার সকালে বান্দরবান বোমাং রাজার কার্যালয়ে বোমাং রাজা উ চ প্রু সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সম্মেলনে রাজ কুমার সাশৈপ্র, রাজকুমার চনুপ্রু, হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাজকুমার টি মং প্রুসহ রাজপরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে বোমাং রাজা উ চ প্রু জানান, এ মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী মোহাম্মদ আব্দুর রাজ্জাক, এসময় আরো উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিসহ দেশি বিদেশি বিভিন্ন অতিথিরা। রাজপুণ্যাহ উপলক্ষে স্থানীয় রাজার মাঠে বসবে মেলা আর প্রতিদিন যাত্রা, পুতুল নাচ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ থাকবে নানান আয়োজন।
তিনি আরও বলেন, এবারের মেলাটি জাতীয় নির্বাচন ও এসএসসি পরীক্ষার কারণে অন্যান্য বছরের তুলনায় একটু পিছানো হয়েছে। মেলাটি বোমাং সার্কেলের একটি ঐতিহ্যবাহী খাজনা আদায়ের অনুষ্ঠান হলেও এতে দেশি-বিদেশি পর্যটকের আগমণ ঘটে। তাই এই মেলাটি বছরে একবার হওয়াটা প্রয়োজন বলে মনে করি। মেলা উপলক্ষে পার্বত্য জেলার বিভিন্ন দুর্গম পাহাড়ের অধিবাসীরা রাজাকে প্রদান করবেন রাজকীয় উপহার সামগ্রী ও বাৎসরিক খাজনা। আগামী ৮ই মার্চ শুরু হয়ে ১০ই মার্চ পর্যন্ত রাজপুণ্যাহ চলবে।
প্রসঙ্গত, ১৮৭৬ সাল থেকে বান্দরবানে এই রাজপুণ্যাহ (ঐতিহ্যবাহী রাজস্ব খাজনা আদায় উৎসব) হয়ে আসছে এবং ১০৯টি মৌজার জুম খাজনা আদায়ের এই মহোৎসবটি রাজপুণ্যাহ নামে পরিচিতি লাভ করে। প্রতিবছর এই মেলাকে ঘিরে পাহাড়ি, বাঙালির পাশাপাশি পর্যটকদের পদচারণায় মুখরিত হয় পুরো বান্দরবান জেলা।