৮ বিশিষ্টজনের জীবনের গল্পে অনুপ্রাণিত শিক্ষার্থীরা

4

চবি প্রতিনিধি

একটি বৃষ্টিস্নাত সকাল। দেশের ৮ জন বিশিষ্টজন এসেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। তাদেরকে দেখতে এবং তাদের মূল্যবান কথা শুনতে নির্ধারিত সময়ের আগেই বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের অডিটোরিয়ামে জড়ো হন শিক্ষার্থীরা। তাদের গল্প ও মূল্যবান বক্তব্য শুনেছেন, অনুপ্রাণিত হয়েছেন তারা।
‘একটি নতুন আগামী’- এ প্রতিপাদ্যে চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটির উদ্যোগে গতকাল মঙ্গলবার প্রথমবারের মতো ‘টেডএক্স চিটাগাং ইউনিভার্সিটি’ অনুষ্ঠিত হয়।
এতে উপস্থিত শ্রোতাদের উদ্দেশে নিজেদের গল্প শুনিয়েছেন বাংলাদেশ একাডেমি অব সায়েন্সের সাধারণ সম্পাদক স্বাধীনতা পদক প্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক ড. হাসিনা খান, প্রখ্যাত বিতার্কিক ও উপস্থাপক ডা. আব্দুন নুর তুষার, গীতিকার ও কর্পোরেট ব্যক্তিত্ব আসিফ ইকবাল, সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক, শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বাসনা মুহুরি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও হালদা গবেষক ড. মনজুরুল কিবরিয়া, এভারেস্টজয়ী ডা. বাবর আলী এবং মিস বাংলাদেশ-২০০৭ বিজয়ী জান্নাতুল ফেরদৌস পিয়া।
এদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। এ সময় তিনি বলেন, দেশের বিখ্যাত ব্যক্তিদের নিয়ে আন্তর্জাতিক বক্তৃতার আয়োজনের মাধ্যমে আমাদের তরুণ শিক্ষার্থীরা দেশ-বিদেশে স্ব স্ব ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত ব্যক্তিত্বদের কাছ থেকে সরাসরি অনুপ্রেরণামূলক বক্তব্য শোনার সুযোগ পায়। যা থেকে তরুণরা নিজেদের লালিত স্বপ্ন বাস্তবায়নে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা পাবে।
উপাচার্য আরও বলেন, আজকের তরুণরাই আগামী দিনের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের কারিগর। দেশের দিকপালদের বর্ণাঢ্য জীবনাদর্শ অনুসরণ করে তরুণরা যুগোপযোগী আধুনিক জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ হয়ে নতুন নতুন আইডিয়া উদ্ভাবনের মাধ্যমে উদ্ভাবিত প্রযুক্তি প্রয়োগ করে মানব কল্যাণে ছড়িয়ে দিয়ে দেশ-জাতির উন্নয়ন-অগ্রগতিতে অগ্রণী ভূমিকা রাখতে হবে।
এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন চবি উপ উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, চবি মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম ও আবুল খায়ের গ্রুপের জেনারেল ম্যানেজার এ এন এম ওয়াজেদ আলী।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিইউআরএইচএস’র মডারেটর ও চবি জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের প্রফেসর ড. আদনান মান্নান, শুভেচ্ছা বক্তব্য রাখেন সিইউআরএইচএস’র উপদেষ্টা এবং চবি ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের প্রফেসর ড. অলক পাল এবং সংগঠনের সভাপতি মাহমুদ শরীফ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লিড অর্গানাইজার এবং কিউরেটর নুসরাত আফরিন এবং সিলভিয়া নাজনীন।