৭ বাজার থেকে এবার চসিকের রাজস্ব ৪ কোটি ১৪ লাখ টাকা

13

নিজস্ব প্রতিবদেক

এ বছর ৯টি বাজারের জন্য দরপত্র আহবান করে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এর মধ্যে ৭টির বিপরীতে দরপত্র জমা পড়ে ২২টি। অন্য দুটিতে কোন দরপত্র জমা পড়েনি। আর গতকাল এদের মধ্যে থেকে সর্বোচ্চ দরদাতাকে ইজারাদার হিসেবে চূড়ান্ত করে। এতে চসিকের রাজস্ব আয় হবে ৩ কোটি ১৩ লাখ ৯৬ হাজার টাকা।
চসিকের রাজস্ব বিভাগ সূত্রে জানা গেছে, ১৪ মে ৯টি বাজারের জন্য দরপত্র আহবান করে চসিক। গতকাল দরপত্র বাক্স খোলা হয়। এতে সাতটি বাজারের বিপরীতে ২২টি দরপত্র জমা পড়ে। পরে সর্বোচ্চ দরদাতাকে ইজারাদার হিসেবে চূড়ান্ত করা হয়। ইজারাদার নিয়োগ করা বাজারগুলোর বিপরীতে চসিক ৩ কোটি ১৩ লাখ ৯৬ হাজার টাকা রাজস্ব পাবে। অথচ
গতবার শুধুমাত্র তিনটি অস্থায়ী বাজার দিয়ে রাজস্ব পায় ৪ কোটি ৯৩ লাখ ৭০ হাজার টাকা।
কোন বাজারের বিপরীতে কত রাজস্ব : ইজারাদার নিয়োগ করা বাজারগুলোর মধ্যে কর্ণফুলী পশুর বাজার (নূর নগর হাউজিং এস্টেট অথবা বহদ্দারহাট এক কিলোমিটার হতে শাহ আমানত ব্রিজের উত্তর পাশ পর্যন্ত) থেকে চসিকের রাজস্ব আদায় হবে ১ কোটি ৯৫ লাখ টাকা। গতবার (২০২২) এ বাজার ইজারা দিয়ে চসিক ৩ কোটি ৭৭ লাখ টাকা রাজস্ব পায়। এর আগে ২০২১ সালে ২ কোটি ২০ হাজার টাকা এবং ২০২০ সালে ২ কোটি ৩৭৭ টাকা রাজস্ব পায়। তাছাড়া এবার এ বাজারের সরকারি মূল্য (বিগত তিন বছরের গড় মূল্যের উপর ৬ শতাংশ বৃদ্ধি করে) ধরা হয় ২ কোটি ৭৪ লাখ ৬১ হাজার ৩৩৩ টাকা। অর্থাৎ এবার কর্ণফুলী পশুর বাজার ইজারা দিয়ে সরকারি মূল্যের চেয়েও কম রাজস্ব পাচ্ছে চসিক।
এছাড়া ৪১নং দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ডের বাটারফ্লাই পার্কের দক্ষিণে টি কে গ্রুপের খালি মাঠেও পশুর হাট বসবে এবার। বাজারটি ইজারা দিয়ে এবার চসিক রাজস্ব পাচ্ছে মাত্র ১৫ লাখ টাকা। অথচ সরকারি মূল্য ছিল ৩৭ লাখ সাড়ে ৮৯ হাজার টাকা। গতবার বাজারটি ইজারা দেওয়া হয়নি। এর আগে ২০২১ সালে এ বাজার ইজারা দিয়ে ২৬ লাখ টাকা রাজস্ব পেয়েছিল চসিক।
কর্ণফুলী ও পতেঙ্গাস্থ বাজার দুটির বাইরে বাকি পাঁচটি বাজারে এবারই প্রথম ইজারাদার নিয়োগ দেয়া হয়। বাজারগুলোর মধ্যে ৪০নং উত্তর পতেঙ্গা ওয়ার্ডের পূর্ব হোসেন আহম্মদ পাড়া সাইলো রোডের পাশে টিএসপি মাঠে বসা হাটের বিপরীতে ১১ লাখ ৫১ হাজার টাকা, একই ওয়ার্ডের মুসলিমাবাদ রোডের সিআইপি জসিমের খালি মাঠে বসা হাটের বিপরীতে ১ লাখ ৭০ হাজার টাকা, ২৬নং ওয়ার্ডের বড়পোল সংলগ্ন গোডাউনের পরিত্যক্ত মাঠে বসা হাট ইজারা দিয়ে ৪ লাখ টাকা, ৩নং পাঁচলাইশ ওয়ার্ডের ওয়াজেদিয়া মোড়ে হাট ইজারা দিয়ে ১ লাখ ৭৫ হাজার টাকা এবং ৩৯নং দক্ষিণ হালিশহর ওয়ার্ডের আউটার রিং রোডস্থ সিডিএ বালুর মাঠে বসা হাট ইজারা দিয়ে ৮৫ লাখ টাকা রাজস্ব পায় চসিক।
গতবার খেজুরতলা বেড়িবাঁধ সংলগ্ন খালি মাঠে বসা পশুর হাট ইজারা দিয়ে চসিকের ৫০ লাখ ৫০৯ হাজার টাকা রাজস্ব আদায় হয়। এবারও দরপত্র আহবান করা হয় বাজারটির। তবে এতে কেউ অংশ নেয়নি। এছাড়া প্রথবারের মতো ৪০নং পতেঙ্গা ওয়ার্ডের মুসলিমাবাদ টি কে গ্রুপের খালি মাঠে বাজার বসানোর জন্য দরপত্র আহবান করলেও কেউ অংশ নেয়নি।