৭৬ হাজার ৪২টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন

6

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষার ৭৬ হাজার ৪২টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছে। সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে গণিত ও ইংরেজি বিষয়ে। এর মধ্যে ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র মিলে আবেদন জমা পড়েছে ১৪ হাজার ৭৬২টি এবং গণিতে ৮ হাজার ৫১৯টি। ফলাফল প্রকাশের পর ১৩ মে থেকে ১৯ মে পর্যন্ত এসব আবেদন জমা পড়ে। উত্তরপত্রগুলো পুনঃনিরীক্ষণ শেষে আগামী ১২ জুন ফল প্রকাশ করা হবে।
বোর্ডের তথ্যানুযায়ী, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন পড়েছে গতবারের চেয়ে ৪ হাজার ৯৩৪টি বেশি। এবারের মতো গতবারও সবচেয়ে বেশি গণিত এবং ইংরেজির দুই পত্রে পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছিল। গতবার পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়ে ৭১ হাজার ১০৮টি। এবার আবেদন পড়েছে ৭৬ হাজার ৪২টি।
এদিকে, এবারের পুনঃনিরীক্ষণের আবেদনের মধ্যে বাংলা বিষয়ের দুই পত্র মিলিয়ে আবেদন জমা পড়েছে ৯ হাজার, ইসলাম শিক্ষায় ৩ হাজার ৭৪৩টি, উচ্চতর গণিতে ৪ হাজার ৪১৮টি, সাধারণ বিজ্ঞানে ৪ হাজার ৬০০টি, পদার্থ বিজ্ঞানে ৪ হাজার ৫৭৩টি, রসায়নে ৪ হাজার ৯৫৮টি, জীববিজ্ঞানে ৩ হাজার ৯২০টি, ব্যবসায় উদ্যোগে ২ হাজার ৭৪টি, হিসাববিজ্ঞানে ২ হাজার ৩১৮টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ে ৫ হাজার ৮০৫টি, ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ১ হাজার ৩১২টি, হিন্দু ধর্ম বিষয়ে ৮৭৫টি, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা বিষয়ে ৭৩৭টি, কৃষি শিক্ষায় ১ হাজার ৫১৭টি, পৌরনীতি বিষয়ে ৮৩৬টি, গার্হস্থ্য বিজ্ঞানে ৬২৮টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ১ হাজার ২০৫টি আবেদন জমা পড়েছে।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এ এম এম মুজিবুর রহমান পূর্বদেশকে বলেন, প্রকাশিত ফলাফল ফলাফল সন্তোষজনক মনে না হওয়ায় শিক্ষার্থীরা পুনঃনিরীক্ষণের আবেদন করেছে। আবেদন অনুযায়ী, তাদের উত্তরপত্রে নম্বর যোগ বা উঠানোর ক্ষেত্রে কোন ভুল পরিলক্ষিত হলে, তা সংশোধন করে পুনরায় ফল প্রকাশ করা হবে। এবার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ হবে ১২ জুন।
প্রসঙ্গত, গত ১২ মে ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়। এ ফলাফলে যেসব শিক্ষার্থী সন্তোষজনক ফল পায়নি, তারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে। সাধারণত পুনঃনিরীক্ষণের ফল মূল ফলাফল প্রকাশের ৩০ দিনের মধ্যেই প্রতি শিক্ষাবোর্ডের নিজ নিজ ওয়েবসাইটে পিডিএফ আকারে প্রকাশ করে থাকে।