৫০ কোটি ডলার জরিমানা থেকে রক্ষা পেলেন মাস্ক

6

পূর্বদেশ ডেস্ক

সম্প্রতি ইলন মাস্কের বিরুদ্ধে টুইটারের সাবেক কর্মীর আনা ৫০ কোটি ডলারের ক্ষতিপূরণ মামলা খারিজ করে দিয়েছে মার্কিন আদালত। ইলন মাস্কের অধিগ্রহণের শুরু থেকেই একাধিক আইনি লড়াইয়ের কেন্দ্রবিন্দুতে রয়েছে এক্স, যা আগে পরিচিত ছিল টুইটার নামে।
টুইটার অধিগ্রহণের পর ছয় হাজারের বেশি কর্মীকে ছাঁটাই করেন মাস্ক, যাদের পুরো বেতন পরিশোধে ব্যর্থতার অভিযোগে এ মামলা করা হয়েছিল। তবে, বুধবার এ মামলায় জিতে গেলেন মাস্ক।
‘ক্লাস-অ্যাকশন’ এ মামলাটি দায়ের করেছিলেন টুইটারের সাবেক কর্মী কোর্টনি ম্যাকমিলিয়ান। মামলার অভিযোগে বলা হয়, যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন ‘এমপ্লয়ি রিটায়ারমেন্ট ইনকাম সিকিউরিটি অ্যাক্ট (ইআরআইএসএ)’ অনুযায়ী ‘টুইটার সেভারেন্স প্ল্যান’-এ কর্মীদের তিন মাসের বেতন বকেয়া। তবে তারা এর চেয়ে কম বেতন পাওয়ায় ৫০ কোটি ডলারের ক্ষতিপূরণ দাবি করেছেন।
মঙ্গলবার এ ‘ক্লাস-অ্যাকশন’ অভিযোগ খারিজ করে মাস্কের প্রস্তাব মঞ্জুর করেছেন ‘নর্দার্ন ডিস্ট্রিক্ট অফ ক্যালিফোর্নিয়া’র ডিস্ট্রিক্ট জজ ট্রিনা টম্পসন।টম্পসনের রায় অনুসারে, টুইটারের ক্ষতিপূরণ প্যাকেজ ইআরআইএসএ’র আওতায় পড়ে না। কারণ, ছাঁটাইয়ের আগে তারা একটি আলাদা ক্ষতিপূরণ সংশ্লিষ্ট স্কিমের নোটিশ পেয়েছিল।
তাই আদালত মামলাটি খারিজ করে দিয়েছে। এতে উল্লেখ করা হয়, এক্ষেত্রে মাস্কের অধিগ্রহণের পর যে ক্ষতিপূরণ প্যাকেজ ছিল, সেটা প্রযোজ্য। মামলায় বাদীপক্ষের উল্লেখ করা ২০১৯ সালের ক্ষতিপূরণ প্যাকেজ নয়। খবর বিডিনিউজের