৩১ দফা বাস্তবায়নে কাজ করতে ঐকমত্য

6

পূর্বদেশ ডেস্ক

অন্তর্বর্তীকালীন সরকার দেশের মানুষের প্রত্যাশা ও আকাক্সক্ষা পূরণ করতে সক্ষম হবে বলে মনে করছে বিএনপি ও সমমনা দলগুলো। তারা বলছে, এই সরকারকে এজন্য বিএনপি এবং সমমনা দলগুলো সার্বিক সহযোগিতা দিয়ে যাচ্ছে এবং আগামীতেও দিয়ে যাবে। পাশাপাশি বৈঠকে রাষ্ট্র সংস্কারে ৩১ দফা বাস্তবায়নে সবাই এক সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়।
গতকাল সোমবার দলের চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে যুগপৎ আন্দোলনের সমমনা দলের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও লিয়াজোঁ কমিটি প্রধান আমীর খসরু মাহমুদ চৌধুরী। এতে আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান এবং লিয়াজোঁ কমিটি সদস্য বরকত উল্লাহ বুলু।
আমির খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, নতুন ভাবনা, প্রত্যাশা পূরণে যারা যুগপৎ আন্দোলনে ছিল তাদের নিয়ে করণীয় ঠিক করতে আমরা বসেছি। সকলের আস্থা আছে সরকারের ওপর। তাদের সার্বিক সহযোগিতা দেবো। তিনি আরও বলেন, রাষ্ট্র সংস্কারের মাধ্যমে ধ্বংসপ্রাপ্ত প্রতিষ্ঠান কীভাবে ফিরিয়ে আনা যায় তা নিয়ে কথা হয়েছে। ৩১ দফা সবাই মিলে ঠিক করেছি। বাস্তবায়নও একসঙ্গে করবো।আমির খসরু বলেন, বর্তমানে যারা অন্তর্বর্তী সরকারে আছে, দেশের অনেক মানুষের রক্তের বিনিময়ে যে পরিবর্তন এসেছে- এই সরকারের উপর জনগণের এবং আমাদের সকলের আস্থা আছে। আমরা চাই, এই আগামী বাংলাদেশের যে প্রত্যাশা, যে আকাক্সক্ষা- এই সরকার সেটা পূরণ করতে সক্ষম হবে। এজন্য এই সরকারকে আমরা সার্বিক সহযোগিতা দিয়ে যাচ্ছি এবং দিয়ে যাবো।
যতগুলো রাষ্ট্র সংস্কার ও মেরামতের বিষয় আছে- যেগুলোর করার মাধ্যমে এবং বিগত দিনে প্রাতিষ্ঠাকিভাবে যে ধ্বংস করা হয়েছে, এগুলো কিভাবে সঠিক জায়গায় নিয়ে আসবো, সেটা নিয়ে আমরা আলোচনা করেছি। বিশেষ করে আমাদের ৩১ দফা, রাষ্ট্র সংস্কারে এই ৩১ দফা নিয়ে আমরা সবাই মিলে আলোচনা করেছি। যুগপৎ আন্দোলনের সবাই মিলে এই ৩১ দফা করা হয়েছে। এটা বিএনপির একার নয়। এটা আগামী দিনে আমরা বাস্তবায়ন করব।
খসরু বলেন, আগামীদিনে যখন নির্বাচনী প্রক্রিয়া শুরু হবে, সেখানেও এই ৩১ দফা থাকবে। নির্বাচনের পরবর্তীতে তারেক রহমান যে জাতীয় সরকারের ঘোষণা করেছেন- সেই জাতীয় সরকারে এই ৩১ দফা বাস্তবায়নের জন্য সবাই মিলিতভাবে আমরা কজ করব। আগামী জাতীয় সরকার সেটা বাস্তবায়ন করবে।
বিকাল সাড়ে ৩টায় গণতান্ত্রিক বাম ঐক্যের সঙ্গে বৈঠক করে বিএনপি। এতে গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক হারুন আল রশিদ খানের নেতৃত্বে ৪ সদস্যের একটি প্রতিনিধি দল বৈঠকে অংশ নেন। পরে বিকাল ৫টা ১০ মিনিটে ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্টের সঙ্গে বৈঠক করে দলটি। এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজের নেতৃত্বে ৮ সদস্য একটি প্রতিনিধি দল এই বৈঠকে অংশ নেন। সর্বশেষ বিকাল ৫টা ৫০ মিনিটে গণঅধিকার পরিষদের (একাংশ) সঙ্গে বৈঠক করে বিএনপি। এতে দলটির আহব্বায়ক কর্নেল (অব.) মিয়া মশিউজ্জামান ও সদস্য সচিব ফারুক হাসানের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল এই বৈঠকে অংশ নেন।
আজ বিকাল ৫টায় চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে গণঅধিকার পরিষদের (নুর) সঙ্গে বিএনপির বৈঠক হবে বলে জানিয়েছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।
গত বছরের ১৩ জুলাই সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কার এবং অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে ‘রাষ্ট্র মেরামতে’ ৩১ দফা ঘোষণা করে বিএনপি। ৩১ দফা রূপরেখার উল্লেখযোগ্য দিক হলো, বাংলাদেশি জাতীয়তাবাদের ভিত্তিতে একটি অন্তর্ভুক্তিমূলক, বৈষম্যহীন ও সম্প্রীতিমূলক সামাজিক চুক্তিতে পৌঁছানো; ‘নির্বাচনকালীন দলনিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার’ ব্যবস্থা প্রবর্তন; সরকারের প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভার নির্বাহী ক্ষমতায় ভারসাম্য প্রতিষ্ঠা; পর পর দুই টার্মের অতিরিক্ত কেউ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারবে না; সংসদে ‘উচ্চকক্ষবিশিষ্ট আইনসভা’ প্রবর্তন; সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন করার বিষয় পরীক্ষা-নিরীক্ষা করে (দেখা হবে) বিবেচনা করা।