৩১ আগস্ট পর্যন্ত কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞা

2

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর বলবৎ নিষেধাজ্ঞার মেয়াদ আরেক দফায় বাড়ল। গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী বলবৎ এ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে ১ সেপ্টেম্বর। এদিন রাত ১২টার পর থেকে কাপ্তাই হ্রদে মাছধরা উন্মুক্ত হয়ে যাবে। এর আগে ২৪ জুলাই অনুষ্ঠিত সভায় পূর্ব নির্ধারিত নিষেধাজ্ঞার মেয়াদ ১৫ দিন বাড়ানো হয়েছিল।
বৃহস্পতিবার অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান বলেন, কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন, বংশবৃদ্ধি ও উৎপাদন বাড়ানোর লক্ষ্যে চলতি বছর ২৫ এপ্রিল থেকে পরবর্তী তিন মাসের জন্য সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। তার অনুযায়ী এ নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২৫ জুলাই। কিন্তু সে সময়ে মা মাছ পোনা ছাড়লেও সেগুলো ছোট থাকায় হ্রদে মাছের উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কায় নিষেধাজ্ঞার মেয়াদ আরও ১৫ দিন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে এলেও কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি বাড়তে পারেনি। তাছাড়া দেশের চলমান পরিস্থিতির বিষয়টিও মাথায় রাখা দরকার। তাই এসব বিষয় বিবেচনা করে কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা ৩১ আগস্ট পর্যন্ত বলবৎ রাখার সিদ্ধান্ত ঘোষণা করেন জেলা প্রশাসক।
তিনি বলেন, কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন, বংশবৃদ্ধি ও উৎপাদন নিশ্চিত করতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের মাছ শিকার, আহরণ, বিপণন, বাজারজাত ও পরিবহন নিষিদ্ধ থাকবে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।