৩১ আগস্টের মধ্যে সব হয়রানিমূলক মামলা প্রত্যাহার

2

পূর্বদেশ ডেস্ক

কোটা সংস্কার ও সরকারবিরোধী আন্দোলনের সময় গত ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সারাদেশে দায়ের করা সব ‘হয়রানিমূলক’ মামলা প্রত্যাহার করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল। এই সময়ের মধ্যে দায়ের হওয়া ঢাকার মামলাগুলো আজকের মধ্যে এবং ঢাকার বাইরের মামলাগুলো আগামী ৩১ আগস্টের মধ্যে প্রত্যাহার করার সময়সীমা নির্ধারণের কথা তিনি জানিয়েছেন। খবর বিডিনিউজের।
গতকাল বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আইন উপদেষ্টা আসিফ নজরুল বলেন, মিথ্যা ও হয়রানিমূলক মামলাগুলো তিন দিনের মধ্যে প্রত্যাহার করা সম্ভব হয়নি। কারণ পুলিশের সহযোগিতা প্রয়োজন। অনেক এলাকায় পুলিশ কাজে ফিরতে বিলম্ব করেছে, এখন পুলিশ পুরোপুরি কাজে যোগ দিয়েছে।গত জুলাইয়ের ১ তারিখে শুরু হওয়া চাকরির কোটা সংস্কার আন্দোলন ঘিরে ব্যাপক সহিসংসতা শুরুর পর অগাস্টের শুরুতে তা সরকারবিরোধী আন্দোলনের রূপ পায়। ৫ আগস্ট আন্দোলনকারীদের ঢাকামুখী লং মার্চের মধ্যে প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে পালিয়ে যান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
আইন উপদেষ্টা বলেন, আন্দোলনে অংশগ্রহণ করা মানুষের বিরুদ্ধে যে মিথ্যা ষড়যন্ত্রমূলক মামলা হয়েছিল, সেগুলো প্রত্যাহার করা হবে। এটা নিয়ে আমাদের মন্ত্রণালয় কাজ করছে। এটা শুধু আমাদের মন্ত্রণালয়ের এখতিয়ারের বিষয় না। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গেও কাজ করতে হচ্ছে।
‘ওয়ান ইলেভেনের’ পর সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলাগুলোর কী হবে, সে প্রশ্নও রেখেছিলেন একজন সাংবাদিক।
জবাবে উপদেষ্টা বলেন, শুধু খালেদা জিয়া নয়, যাদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা হয়েছে সব প্রত্যাহার করা হবে। যারা রাষ্ট্র ক্ষমতার সুযোগ নিয়ে নিজেদের মামলা প্রত্যাহার করেছে সেগুলো যথা নিয়মে হয়েছে কিনা সেটাও দেখা হবে। তিনি বলেন, সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে সকল বিচার বিভাগীয় কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের দেশে-বিদেশে অবস্থিত স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব বিবরণী আগামী ১০ কর্মদিবসের মধ্যে দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।