১০৪ এইচএসসি পরীক্ষার্থীর জামিন

2

পূর্বদেশ ডেস্ক

কোটা সংস্কার আন্দোলনের সহিংসতা ও নাশকতার ঘটনায় গ্রেপ্তার ১০৪ জন এইচএসসি পরীক্ষার্থী জামিন পেয়েছেন। গতকাল শনিবার দেশের বিভিন্ন আদালত থেকে তাদের জামিন পাওয়ার তথ্য দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়। শুক্রবার ৭৮ জন শিক্ষার্থী জামিন পায় বলে মন্ত্রণালয় তথ্য দিয়েছিল।
জামিন পাওয়া ১০৪ জনের মধ্যে ঢাকা বিভাগের ৫৫ জন, চট্টগ্রাম বিভাগের আটজন, সিলেট বিভাগের ছয়জন, রাজশাহী বিভাগের ১৫ জন, খুলনা ও ময়মনসিংহ বিভাগের চারজন করে এবং রংপুর বিভাগের ১২ জন। খবর বিডিনিউজের। খবর বিডিনিউজের।
সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ১৫ জুলাই সহিংস হয়ে ওঠে। ১৬ জুলাই ছয়জনের প্রাণহারি পর ১৮ জুলাই কমপ্লিট শাটডাউন কর্মসূচি ঘিরে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতা দেখা যায়, যা চলে ২১ জুলাই পর্যন্ত। এসব কর্মসূচিতে অংশ নেয় স্কুল-কলেজের শিক্ষার্থীদের একটি অংশ।
আন্দোলন ঘিরে সহিংসতায় হতাহত হয়েছে অনেক মানুষ। বেসরকারি হিসাবে মৃত্যুর সংখ্যা দুই শতাধিক, সরকার বলছে সংখ্যাটি দেড়শর মত।
এ অবস্থার মধ্যে ঢাকাসহ বিভিন্ন স্থানে সহিংসতা-নাশকতা ও হতাহতের ঘটনায় কয়েকশ মামলা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে কয়েক হাজার মানুষকে, যার মধ্যে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও রয়েছে।
গ্রেপ্তারদের মুক্তিসহ বিভিন্ন দাবিতে দফায় দফায় কর্মসূচি দিচ্ছে আন্দোলনকারীরা। শনিবারের আগে যে ৯ দফা দাবি ছিল, তার মধ্যে উল্লেখযোগ্য ছিল মামলা প্রত্যাহার ও গ্রেপ্তারদের মুক্তি।
গতকাল এসে আন্দোলনকারীরা সরকারের পদত্যাগ চেয়ে একদফা কর্মসূচি দিয়ে আজ অসহযোগের ডাক দিয়েছে।