হোয়াটসঅ্যাপে সহজেই টেক্সট ফরম্যাট কৌশল

5

মেসেজিং পরিষেবা অ্যাপ হোয়াটস অ্যাপে এমন অনেক ফিচার রয়েছে যা প্রথাগত এসএমএসের অ্যাপ বা আইমেসেজেস অ্যাপে পাওয়া যায় না। ঠিক এমনই এক ফিচার হোয়াটস্যাপের বার্তা ফরম্যাট করার অপশনটি। যে কোনো বার্তার নির্দিষ্ট কোনো অংশ ‘হাইলাইট’ করার জন্য আলাদা অপশন রয়েছে হোয়াটস্যাপে। এ ফিচারটি মেসেজিং অ্যাপগুলোর মাঝে ‘আনকমন’ বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাল ট্রেন্ডস।
অনেক বছর ধরেই হোয়াটস্যাপে এমন নানান টেক্সট মার্কআপ ফিচার এসেছে যা শুধু টেক্সট ফরম্যাট করার জন্যই নয়, তালিকা তৈরি করা বা বার্তায় উদ্ধৃত যোগ করার ক্ষেত্রেও ব্যবহার করা যায়।
একজন ব্যবহারকারী, গুছিয়ে মেসেজ লেখার ক্ষেত্রে কীভাবে ফরম্যাট অপশন ব্যবহার করতে পারেন, চলুন দেখে নেওয়া যাক।
হোয়াটস্যাপের টেক্সটে ফরম্যাটিং করার জন্য দুটি উপায় রয়েছে। প্রথম উপায়টি প্রচলিত ওয়ার্ড প্রসেসর সফটওয়্যার, যেমন মাইক্রোসফট ওয়ার্ড বা গুগল ডক্সে ব্যবহার করা মার্কআপ নোটেশন বা চিহ্ন ব্যবহার করার মতোই।
একটি বার্তার যে কোনো নির্দিষ্ট অংশ বা শব্দ বোল্ড করার জন্য, সেই অংশের আগে এবং পরে ‘স্টার’ বা তারকা চিহ্ন (*) বসান, তাহলেই ওই অংশটি বোল্ড ফরম্যাটে দেখা যাবে।
‘ইটালিক’ ফরম্যাট অপশন ব্যবহার করার জন্য, একইভাবে বার্তার একটি অংশের আগে এবং পরে ‘আন্ডারস্কোর’ (থ) চিহ্ন ব্যবহার করুন।
‘স্ট্রাইক থ্রু’ বা টেক্সটের মাঝ বরাবর একটি দাগ বসানোর জন্য নির্দিষ্ট অংশের দুই পাশে ‘টিল্ড’ বা বাঁকানো ড্যাশ চিহ্ন (ূ) ব্যবহার করুন।
এভাবে প্রথাগত মার্কআপ নোটেশন ব্যবহার করা ছাড়াও আরও একটি উপায়ে হোয়াটসঅ্যাপের মেসেজ ফরম্যাট করা সম্ভব।
প্রথমে মেসেজ টাইপ করার সময়, মেসেজের যে অংশ ফরম্যাট করতে চান সেটি সিলেক্ট করে চাপ দিয়ে কিছুক্ষণ ধরে রাখুন।
স্ক্রিন থেকে হাত সরানোর পর, একটি পপ-আপ মেনু সামনে আসবে। পপ-আপ মেনু থেকে বোলড, ইটালিক ও এ ধরনের টেক্সট ফরম্যাটের অপশন গুলো বেছে নিতে পারবেন। পাশাপাশি, পপ-আপ মেনু থেকে থ্রি ডটের ওপরে ক্লিক করে আরও কিছু ফরম্যাট অপশন খুঁজে পাওয়া যাবে বলে লিখেছে ডিজিটাল ট্রেন্ডস।
ডেস্কটপ সংস্করণের ক্ষেত্রে, কিবোর্ড শর্টকাটের মাধ্যমেই এটি করা যাবে। কনট্রোল+বি বাটনে চাপ দিয়েই সরাসরি বার্তা ফরম্যাট করে নেওয়া যাবে।
এই পদক্ষেপগুলোর মাধ্যমে, সহজেই একজন ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে গুরুত্বপূর্ণ কাজের মেসেজ আরও গুছিয়ে নিতে পারেন। আরও ভালো বিষয় হল, এ ফরম্যাট করা বার্তা সব সংস্করণের প্ল্যাটফর্মেই ধারাবাহিকভাবে দেখা যায়। ফলে, মোবাইল অ্যাপ বা ডেস্কটপ সংস্করণ সব জায়গা থেকেই বার্তার ফরম্যাটিং করা যাবে ও দেখা যাবে।