হালদা আমাদের গর্ব, এটি রক্ষার দায়িত্বও আমাদের

4

রাউজান প্রতিনিধি

চট্টগ্রাম মৎস্য অধিদপ্তরের আয়োজনে ও রাউজান উপজেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় হালদা নদীর প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প শীর্ষক কেন্দ্রীয় কর্মশালা অনুষ্ঠিত হয়।
গতকাল মঙ্গলবার দুপুরে রাউজান উপজেলা পরিষদ হলে এ কর্মশালায় সম্মানিত অতিথি ছিলেন রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। তিনি বলেন, হালদাকে ধ্বংস হতে দেওয়া যাবে না। এ নদীকে রক্ষা করতে সকলের সম্মিলিত উদ্যোগ ও সহযোগিতা প্রয়োজন।
এতে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার। তিনি বলেন, হালদার মতো প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র বিশ্বের কোথাও নাই। যার কারণে হালদা আমাদের গর্ব। আর এ নামের সাথে এখন যুক্ত হয়েছে জাতির জনকের নাম, বঙ্গবন্ধু হ্যারিটেজ। যার কারণে এটি রক্ষা করার দায়িত্বও আমাদের।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোয়ায়েল ইসলাম। এ সময় তিনি বলেন, হালদা দেশের সম্পদ, এর জন্য যা করা প্রয়োজন, তা আমরা করতে প্রস্তুত।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মোহাম্মদ আলমগীর, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ আনোয়ার পাশা, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোশাররফ হোসেন খান, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. শহিদুজ্জামান, রাউজান উপজেলা চেয়ারম্যান এহেসানুল হায়দর চৌধুরী বাবুল, রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা, রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ।
চন্দনাইশের সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ হাসান আহসানুনের সঞ্চালনায় বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তরের প্রকল্প পরিচালক মিজানুর রহমান, সহকারী কমিশনার রিদুয়ানুল ইসলাম, রাউজান উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন, হাটহাজারীর সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. ফারুক মহেদুজ্জামান, সহকারী হ্যাচারি অফিসার আবুল কালাম আজাদ, নাজমুল হুদা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ। অনুষ্ঠানের আগে হালদা নদীর সর্তারঘাটে মোবারকখীল হ্যাচারিতে উৎপাদিত কার্প জাতীয় মাছ অবমুক্ত করা হয়।