হালদায় পচে ভেসে উঠল কার্প জাতীয় মা-মাছ

2

হাটহাজারী প্রতিনিধি

মাত্র প্রায় ২৪ ঘণ্টার ব্যবধান দেশের অন্যতম মিঠাপানির প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীতে কার্প জাতীয় মা-মাছ (কাতলা) মরে পচে ভেসে উঠেছে। বিশেষজ্ঞরা কাতলা মাছটি বিষক্রিয়ার কারণে মৃত্যু হয়েছে বলে ধারণা করছেন।
গতকাল বুধবার (২৬ জুন) দুপুরে হালদা নদীর রাউজান অংশের উরকিরচর বাকর আলী চৌধুরী ঘাট ৪নং ওয়ার্ড এলাকা থেকে উদ্ধার করা হয়। দুই ফুটের বেশি দৈর্ঘ্যরে কাতলা মাছটির ওজন প্রায় ১০ কেজি। স্থানীয়দের সহযোগিতায় রাউজান অংশের উরকিরচর বাকর আলী চৌধুরী ঘাট ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য কাওছার আলম কাতলা মাছটি উদ্ধারের পর হালদা পারে এনে মাটি চাপা দেন।
প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৫ জুন) দুপুরে হালদা নদীতে সাত ফুট দৈর্ঘ্যরে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। প্রায় ৮৮.৮৯ কেজি ওজনের ৪১তম ডলফিনটি হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের নয়াহাট এলাকায় হালদা নদীতে ভাসমান অবস্থায় উদ্ধার করে নদীর পারে নিয়ে আসে স্থানীয়রা। এরপর ডলফিনটির সুরতহাল রিপোর্ট করে গড়দুয়ারা নয়াহাট এলাকায় একটি হ্যাচারীর পাশে হালদা নদীর পারে মাটি চাপা দেয় হয়।
ঘটনার সত্যতা নিশ্চিত করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি ও হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর হালদা গবেষক ড. মঞ্জুরুল কিবরিয় জানান, মরে পচে ভেসে উঠা কাতলা মাছটির ও ডলফিনটির শরীরে কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। তবে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, বিষক্রিয়ায় মাছটির মৃত্যু হয়েছে। তবে, দীর্ঘ দেড় বছরের বেশি সময় ধরে হালদায় মাছ ও ডলফিনের মৃত্যু হয়নি। এখন কেন হঠাৎ করে হালদা নদীতে মা-মাছ ও জলজ প্রাণি মৃত্যু হচ্ছে তা খতিয়ে দেখা জরুরি বলে মনে করছেন ওই গবেষক।