হাটহাজারীতে চেয়ারম্যান পদে ত্রিমুখী লড়াইয়ের আভাস

23

হাটহাজারী প্রতিনিধি

দেশে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে হাটহাজারীতে খুব জোরেশোরে ভোটের হাওয়া বইছে শুরু করেছে। আগামী ২১ মে দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে মাঠে উত্তাপ ছড়াচ্ছেন ১১ প্রার্থী এবং তাদের ভক্ত ও সমর্থকরা। গতকাল বৃহস্পতিবার প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা কোমর বেঁধে নির্বাচনী প্রচার-প্রচারণায় নেমেছেন। প্রতীক বরাদ্দের বিষয়টি বিকেল ৪টার দিকে নিশ্চিত করেছেন সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম মশিউজ্জামান।
এদিকে, নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন হেভিওয়েট প্রার্থী রয়েছেন। তারা হলেন হাটহাজারী উপজেলার বর্তমান চেয়ারম্যান ও উত্তর জেলা যুবলীগের সভাপতি এসএম রাশেদুল আলম (মোটরসাইকেল), উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী নোমান (ঘোড়া) ও উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক ইউনুচ গণি চৌধুরী (আনারস)। এছাড়া পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৪ জন। তারা হলেন উত্তর জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক এমএ খালেদ চৌধুরী (বৈদ্যুতিক বাল্ব), শ্রী শ্রী পুন্ডরীক ধামের সাধারণ সম্পাদক অশোক কুমার নাথ (তালা), মির্জাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল আবছার (চশমা) ও ফকিরহাট ইউনাইটেড অর্গানাইজেশন প্রধান উপদেষ্টা আশরাফ উদ্দীন (টিউবওয়েল)। তাছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন বর্তমান ভাইস চেয়ারম্যান মোক্তার বেগম মুক্তা (কলস), সাবেক ভাইস চেয়ারম্যান সাজেদা বেগম (ফুটবল), জাতীয় মহিলা সংস্থা হাটহাজারী উপজেলার চেয়ারম্যান শারমীন আক্তার (হাঁস) এবং উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সদস্য বিবি ফাতেমা শিল্পী (প্রজাপতি)।
জানা গেছে, নির্বাচনে ১১ প্রার্থীর মধ্যে দুইএকজন ছাড়া অন্যান্য প্রার্থীরা সরকারদলীয় রাজনৈতিক দলের জেলা ও উপজেলার পর্যায়ের নেতা। ফলে এ উপজেলায় আওয়ামী লীগের প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগই। তবে নির্বাচনে কোনো পদে বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী নেই। তবে, নির্বাচনে বিরোধীদলীয় উপনেতা জাতীয় পার্টির সিনিয়ার কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপির আশীর্বাদ পাচ্ছেন এক চেয়ারম্যান প্রার্থী। তিনি হলেন উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক ইউনুস গণি চৌধুরী (আনারস)।
গত ১ মে রাতে উপজেলার ১১নং ফতেপুর ইউনিয়নের ২ ও ৩নং ওয়ার্ডের সর্বস্তরের জনসাধারণ আয়োজিত মতবিনিময় সভায় ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ উপস্থিত ভোটারদের উদ্দেশ্যে বলেন, হাটহাজারীতে কোন চাঁদাবাজ, দখলবাজ ও সন্ত্রাসীদের স্থান হবে না। এলাকার উন্নয়ন অব্যাহত রাখতে উপজেলা পরিষদ নির্বাচনে ইউনুস গণি চৌধুরীকে ভোট দিয়ে জয়যুক্ত করতে হবে। তিনি (ইউনুস গণি) একজন যোগ্য প্রার্থী। তার বিরুদ্ধে কোন রকমের অনৈতিক কোন কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ নেই।
নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলা আওয়ামী লীগের এক নেতা বলেন, এ নির্বাচনে দলীয় প্রতীক না থাকা এবং বিএনপি অংশ না নেওয়ায় নির্বাচনী মাঠে থাকছে সরকারি দলের নেতারা। এক্ষেত্রে বিশেষ করে চেয়ারম্যান পদে বিরোধীদলীয় উপনেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ নির্দিষ্ট একজনকে সমর্থন দিলেও নির্বাচনে ত্রিমুখী লড়াই হবে। কারণ, এক্ষেত্রে আঞ্চলিকতা ও প্রার্থীর ব্যক্তিগত ইমেজ ও রাজনৈতিক জীবনের পরিসংখ্যান মিলাবে। তাছাড়া ভাইস চেয়ারম্যান পুরুষ ও মহিলা নির্বাচনের ক্ষেত্রেও ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে একই কায়দা অনুসরণ করতে পারে বলে ধারণা করছেন ওই আওয়ামী লীগ নেতা। এক্ষেত্রে ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদে দ্বিমুখী লড়াই হবে বলে তিনি মনে করছেন।
প্রসঙ্গত, এবার উপজেলা পরিষদ নির্বাচনে একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫৭ হাজার ৪৪৮। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮৬ হাজার ৬৪৩ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৭০ হাজার ৮০৫ জন।