হজের ভিসা আবেদনের সময় বাড়ল

1

চলতি বছর হজে যেতে ভিসা আবেদনের সময় আগামী ৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম এ তথ্য জানান। গত ১৮ এপ্রিল হজ এজেন্সিগুলোর কাছে পাঠানো চিঠিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছিল, ২০২৪ সালের হজ কার্যক্রমে অংশগ্রহণকারী ২৫৯টি এজেন্সি/ লিড এজেন্সির মোনাজ্জেম/ স্বত্বাধিকারীদের জানানো যাচ্ছে যে, রাজকীয় সৌদি সরকার ঘোষিত রোডম্যাপ অনুসারে আগামী ২৯ এপ্রিল হজযাত্রীদের ভিসা বন্ধ হয়ে যাবে। হজ কার্যক্রম পরিচালনাকারী সব এজেন্সি/লিড এজেন্সিকে ওই তারিখের আগেই হজযাত্রীদের জন্য বাড়ি/হোটেল ভাড়া ও যাতায়াতের জন্য বাস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পন্ন করে ভিসা কার্যক্রম সম্পন্ন করতে হবে। খবর বাংলানিউজের।
২৯ এপ্রিলের মধ্যে আবশ্যিকভাবে হজযাত্রীদের ভিসা সম্পন্ন করার নির্দেশ দিয়ে চিঠিতে বলা হয়, এজেন্সির অবহেলার কারণে হজযাত্রীদের হজে গমন অনিশ্চিত হলে সে এজেন্সির বিরুদ্ধে ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’ অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।
চাঁদ দেখা সাপেক্ষে চলতি মৌসুমে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করবেন। আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে।