স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ সেপ্টেম্বর থেকে

5

নিজস্ব প্রতিবেদক

স্থগিত এইচএসসি ও সমমান পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করা হয়েছে। প্রকাশিত সূচি অনুযায়ী ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হবে। গতকাল বৃহস্পতিবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহব্বায়ক প্রফেসর আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এর আগে আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ৪ আগস্ট থেকে সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়। এরপর ২ আগস্ট স্থগিত পরীক্ষাগুলো ১১ আগস্ট থেকে শুরুর নতুন সময়সূচি প্রকাশ করেছিলো ঢাকা বোর্ড। কিন্তু সরকারের পট পরিবর্তন হওয়ায় ১১ আগস্ট পরীক্ষা শুরু হয়নি। পরে আবার ১১ সেপ্টেম্বর থেকে এই সূচি প্রকাশ করা হলো। গত ৩০ জুন থেকে শুরু হওয়া এইচএসি ও সমানের পরীক্ষায় এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। তবে বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডসহ ওই অঞ্চলের কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরা ৯ জুলাইয়ের পরে অংশ নিয়েছেন।
এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান বলেন, চলমান এইচএসসির স্থগিত হওয়া পরীক্ষাগুলো অনুষ্ঠানের সূচি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে আমরা বিজ্ঞপ্তিটি হাতে পেয়েছি। সে অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করবো।
প্রসঙ্গত, এইচএসসিতে চট্টগ্রাম বোর্ড থেকে অংশ নিচ্ছেন এক লাখ ছয় হাজার ৩৪ জন শিক্ষার্থী। চট্টগ্রামের ১১৫টি কেন্দ্রে ২৮৭টি কলেজের এসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছেন। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৪৮ হাজার ৩৩২ জন এবং ছাত্রী ৫৭ হাজার ৬৯৮ জন। এবার বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা দুই বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। কমেছে মানবিক বিভাগে। এ বছর বিজ্ঞান বিভাগ ২৩ হাজার ৫৩২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৬ হাজার ২২৫ জন আর মানবিক থেকে ৪৬ হাজার ২৭৩ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন।