সৌদি আরবে পৌঁছেছেন ৫৩ হাজার হজযাত্রী

4

পূর্বদেশ ডেস্ক

এখনও পর্যন্ত ৫৩ হাজার ১৮০ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের প্রতিদিনের বুলেটিন থেকে জানা যায়, গত শুক্রবার (৩১ মে) দিবাগত রাত আড়াইটা পর্যন্ত এই সংখ্যক হজযাত্রী সৌদি আরবে গেছেন। বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ডেডিকেটেড ফ্লাইট বিজি ৩৩০১ গত মে ৪১৫ জন হজযাত্রী নিয়ে কাবার উদ্দেশে যাত্রা শুরু করেছিল। ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের প্রতিদিনের বুলেটিন থেকে পাওয়া তথ্যে জানা যায়, সৌদি আরবে হজ করতে যাওয়া ৫৩ হাজার ১৮০ জন হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৩ হাজার ৭৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৪৯ হাজার ৪৩৩ জন সৌদি পৌঁছেছেন।
হজ ব্যবস্থাপনা পোর্টালের সূত্রে আরও জানা যায়, বাংলাদেশ থেকে এখনও পর্যন্ত মোট ১৩৬টি ফ্লাইট সৌদি আরব গেছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ৬৮টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ৪৩টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ২৫টি।
এছাড়া পবিত্র হজ পালন করতে গিয়ে এখনও পর্যন্ত সৌদি আরবে ৮ জন বাংলাদেশি মারা গেছেন। এদের মধ্যে ৬ জন মক্কায় ও ২ জন মদিনায় মারা যান। মৃতরা সবাই পুরুষ। সর্বশেষ মৃত্যুর ঘটনা ঘটে ২৬ মে (রবিবার)।
উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের হজ অনুষ্ঠিত হবে ১৬ জুন। আর বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরব পৌঁছানোর সর্বশেষ ফ্লাইট ১২ জুন পর্যন্ত। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন ও শেষ ফিরতি ফ্লাইট হবে ২২ জুলাই। খবর বাংলা ট্রিবিউনের