সুষ্ঠু জ্ঞানচর্চার ইতিবাচক হাতিয়ার হচ্ছে বিতর্ক

5

হাটহাজারী প্রতিনিধি

হাটহাজারীর কাটিরহাট মহিলা ডিগ্রি কলেজ উদ্যোগে চতুর্থ আন্তঃস্কুল-কলেজ-মাদ্রাসা বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি সালাউদ্দীন মো. রেজা। ১১ মে দুপুরে বিতর্ক সংস্কৃতির কল্যাণ-জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণ’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে কলেজের অধ্যক্ষ কল্যান নাথের সভাপতিত্বে কলেজ আইসিটি মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন হয়।
বিতর্ক সভায় বিচারকের দায়িত্ব পালন করেন রাঙ্গামাটি সরকারি কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর বিধান চন্দ্র বড়ুয়া, কলামিস্ট ও গীতিকার নানুপুর লায়লা কবির ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক পঙ্কজ দেব অপু এবং হাটহাজারী সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক সাংবাদিক মো. আবু তালেব।
বিশেষ অতিথি ছিলেন কলেজ পরিচালনা পরিষদের সদস্য শাহনেওয়াজ হোসেন চৌধুরী, উপাধ্যক্ষ শেখ সুসমিতা সুলতানা ও বিতর্ক প্রতিযোগিতার আহবায়ক অধ্যাপক মানিক চন্দ্র নাথ।
প্রধান অতিথির বক্তব্যে সালাউদ্দীন মো. রেজা বলেন, যুক্তিনির্ভর সমাজ, রাষ্ট্র এবং জ্ঞানভিত্তিক রাষ্ট্রীয় কাঠামো গঠনের জন্য সুতার্কিক ও সুষ্ঠু জ্ঞান চর্চার ইতিবাচক হাতিয়ার হচ্ছে বিতর্ক। বিতর্ক চর্চা ছাত্র-ছাত্রীদের সুপ্ত প্রতিভা বিকাশে সহায়ক ভূমিকা পালন করে।
১১ মে থেকে বিতর্ক প্রতিযোগিতা আরম্ভ হয়ে ২৫ মে পর্যন্ত চলবে। এতে হাটহাজারী উপজেলার ২০টি শিক্ষা প্রতিষ্ঠান এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।
বিতর্ক প্রতিযোগিতায় মডারেটরের দায়িত্ব পালন করেন কলেজের অধ্যক্ষ কল্যান নাথ, বিতর্ক প্রতিযোগিতার আহবায়ক কমিটির সদস্য অধ্যাপক মুহাম্মদ আবু ছালেহ্, অধ্যাপক শেখ আহমদ, প্রভাষক মো. ফয়সাল আন নিজামী ও প্রভাষক আশিক সায়েম চৌধুরী, টাইম কিপারের দায়িত্ব পালন করেন প্রভাষক মুহাম্মদ নাছির উল্ল্যাহ্। সঞ্চালক ছিলেন বাংলা বিভাগের সিনিয়র প্রভাষক সুললিত কান্তি দে। বক্তারা উদ্বোধনী অনুষ্ঠানে প্রথম রাউন্ডে অংশগ্রহণকারী ৮টি শিক্ষা প্রতিষ্ঠানকে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন।