সুন্দরবন থেকে হরিণসহ ১০০ মৃত প্রাণী উদ্ধার

3

পূর্বদেশ ডেস্ক

ঘূর্ণিঝড় রিমালের তান্ডবে সুন্দরবনে মারা যাওয়া হরিণসহ ১০০টি মৃত প্রাণীর দেহ উদ্ধার করা হয়েছে। গত পাঁচ দিনে সুন্দরবনের বিভিন্ন স্থান থেকে ৯৬টি হরিণ ও চারটি বন্য শূকরের মৃতদেহ উদ্ধার করা হয়। এ সময় আরও ১৮টি জীবিত হরিণ ও একটি অজগর উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ঘূর্ণিঝড়ের সময় পানির তোড়ে সুন্দরবনের গহীনে চলে যাওয়ায় হরিণগুলো সাঁতরে উঁচু স্থানে আশ্রয় নিতে পারেনি। এ কারণে মারা যেতে পারে। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে জোয়ারে সুন্দরবনে জোয়ারের উচ্চতা ছিল আট থেকে ১০ ফুট।
বনবিভাগের আরও ক্ষতির মধ্যে তিনি উল্লেখ করেন, টহল অফিসগুলোতে টিনের চালা, জানালা-দরজা, সোলার প্যানেল, ওয়ারলেস সিস্টেম ও অবকাঠামোর ক্ষতি হয়েছে। পূর্ব বন বিভাগের কটকা অভয়ারণ্যের অফিস ঘাটের জেটি ও পুকুর বঙ্গোপসাগর গর্ভে বিলীন হয়ে গেছে। দুবলা, কটকা, কচিখালি, বগিসহ বিভিন্ন বন অফিসসহ ২৫টি টহল ফাঁড়ির রান্নাঘরসহ অবকাঠামোর টিনের চালা উড়িয়ে নিয়ে গেছে।
তিনি আরও জানান, সুন্দরবনের ৮০টি মিঠাপানির উৎস পুকুরে ৮-১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে লোনা পানিতে তলিয়ে যাওয়ায় বনকর্মীদের পাশাপাশি প্রাণীরাও সুপেয় পানির সংকটে পড়েছে। খবর বাংলা ট্রিবিউনের