সিভাসুর ভিসির পদত্যাগের ঘোষণা

4

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য অধ্যাপক ড. এএসএম লুৎফুল আহসানের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠার পর পদত্যাগের ঘোষণা দিয়েছেন। গতকাল রবিবার (১৫ সেপ্টেম্বর) বিকালে তিনি পদত্যাগের ঘোষণা দেন।
তিনি বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের মাধ্যমে শিক্ষক ও সংশ্লিষ্টদের উদ্দেশ্য করে একটি ই-মেইল পাঠান। এতে তিনি উল্লেখ করেন, ব্যক্তিগত কারণে ১৫ সেপ্টেম্বর অপরাহ্নে উপাচার্য পদ হতে তিনি পদত্যাগ করেছেন।
সংশ্লিষ্টরা জানান, অধ্যাপক ড. এএসএম লুৎফুল আহসান ২০২৩-২০২৪ সেশনের কৃষি গুচ্ছের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতির দায়িত্বে ছিলেন। গত ২০ জুলাই কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ওই সময় ছাত্র আন্দোলনের পরিপ্রেক্ষিতে পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়। ছাত্র-জনতার তুমুল আন্দোলনের মুখে ৫ আগস্ট আওয়ামী লীগের নেতৃত্বাধীন হাসিনা সরকারের পতন হয়। এরপর একমাস পেরিয়ে গেলেও পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করতে ব্যর্থ হয়েছেন অধ্যাপক ড. এএসএম লুৎফুল আহসান।
এদিকে অধ্যাপক ড. এএসএম লুৎফুল আহসানের বিরুদ্ধে নিয়ম ভেঙে শিক্ষক-কর্মকর্তা নিয়োগ ও অনুগত কর্মকর্তাদের পদোন্নতি এবং টেন্ডার নিয়ন্ত্রণ করাসহ নানা দুর্নীতি ও অনিয়মের অভিযোগ রয়েছে।
এছাড়া দুর্নীতি ও অনিয়মের কারণে আলোচিত সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সঙ্গে সখ্য ছিল অধ্যাপক ড. এএসএম লুৎফুল আহসানের। তার বিরুদ্ধে হাসিনা সরকারের পতনের কয়েক দিন আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদেরকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি পালন করানোর অভিযোগ রয়েছে।