সিডিএ চেয়ারম্যান পদত্যাগ না করলে কঠোর আন্দোলন

37

নিজস্ব প্রতিবেদক

‘বৈষম্যবিরোধী চট্টগ্রাম’ ব্যানারে এক সমাবেশের মাধ্যমে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ’র পদত্যাগ দাবি করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে পদত্যাগ না করলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন সংগঠনটি। গতকাল মঙ্গলবার দুপুরে সিডিএ ভবনের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে বিক্ষোভকারীরা সিডিএ সচিব রবীন্দ্র চাকমার কাছে স্মারকলিপি জমা দেন।
সমাবেশে ‘অবৈধ চেয়ারম্যান মানি না, মানব না; দফা এক দাবি এক, চেয়ারম্যানের পদত্যাগ; দুর্নীতিবাজদের গালে গালে, জুতা মারো তালে তালে’- এ ধরনের বিভিন্ন স্লোগান দেওয়া হয়।
সমাবেশে বক্তারা বলেন, গত ৪ আগস্ট নিউমার্কেট এলাকায় বৈষম্যবিরোধী আন্দোলনের সময় সিডিএ বোর্ড মিটিং থেকে ছাত্রদের ওপর গুলি চালানোর নির্দেশ দিয়েছিলেন মোহাম্মদ ইউনুছ। এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও জলাবদ্ধতা নিরসন প্রকল্পের নামে ৫০ কোটি টাকা বরাদ্দ নিয়ে নিজের পকেট ভারি করেছেন তিনি। একই সঙ্গে গত ১৫ দিনে সিডিএর বিভিন্ন কর্মকর্তাদের ব্যাংক একাউন্টে ১০০ কোটি টাকা ভাগ-বাটোয়ারা হয়েছে।
তারা বলেন, ৪ আগস্ট চউক বোর্ড মিটিং চলাকালীন ছাত্রহত্যার নির্দেশ দানকারী ইউনুছকে দ্রুত আটক করে বিচারের আওতায় আনতে হবে। বোর্ড মিটিংয়ে উপস্থিত সকল বোর্ড সদস্যকে ছাত্র হত্যার নির্দেশ দানকারী রাজস্বাক্ষী হিসাবে চিহ্নিত করে গ্রেপ্তার করতে ববে। বোর্ড মিটিংয়ের যাবতীয় সিদ্ধান্ত বাতিল করতে হবে। ভবনের ছাড়পত্র এবং প্লেন পাশের জন্য গঠিত অবৈধ সিন্ডিকেটকে চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।
বিক্ষোভকারীরা বলেন, বর্তমান অন্তর্বর্তী সরকার দেশ পরিচালনার দ্বায়িত্ব নেওয়ার পর থেকে চট্টগ্রামের প্রায় প্রতিটি সরকারি দফতর থেকে আওয়ামী লীগের নিয়োগপ্রাপ্তদের সরানো হয়। কিন্তু এখনো সিডিএ চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ রয়ে গেছেন। মোহাম্মদ ইউনুছ ব্যাক ডেটে চেক সই করে অর্থ লুটপাট করেছে। তাই আমাদের দাবি একটাই, দুর্নীতিবাজ চেয়ারম্যানকে পদত্যাগ করতে হবে। এক সপ্তাহের মধ্যে যদি তিনি পদত্যাগ না করেন, তাহলে আমরা কঠোর আন্দোলনে যাব।