সালমান-আনিসুল জিয়াউল-সাদেক ফের রিমান্ডে

3

পূর্বদেশ ডেস্ক

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং সাবেক আইনমন্ত্রী আনিসুল হককে এবার পাঁচ দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার শুনানি শেষে এ আদেশ দেন ঢাকা মহানগর হাকিম নুরুল হুদা চৌধুরী।
এর আগে সকাল ৭টায় আসামিদের আদালতে হাজির করা হয় বলে জানান পুলিশ কর্মকর্তা (প্রসিকউশন) মো. আসাদুজ্জামান। খবর বিডিনিউজের।
তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনের মধ্যে বাড্ডায় ফুজি টাওয়ারের সামনে সুমন সিকদারকে (৩১) গুলি করে হত্যা মামলায় আসামিদের ১০ দিনের রিমান্ড আবেদন করেন বাড্ডা থানার এসআই রেজাউল আলম।
রিমান্ড শুনানিতে সাবেক আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমরা দুজনই (আমি ও সালমান এফ রহমান) কোটা আন্দোলনের পক্ষে ছিলাম। আমি নির্দোষ। ঘটনার বিষয় কিছুই জানি না। আদালতের কাছে ন্যায়বিচার চাই। শুনানি শেষে তাদের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করে আদালত।
কোটা সংস্কার আন্দোলন আগস্টের শুরুতে সরকারবিরোধী আন্দোলনে রূপ নিলে সারাদেশে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। ৫ আগস্ট আন্দোলনকারীদের ঢাকামুখী লং মার্চের মধ্যে প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে পালিয়ে যান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
এরপর সরকারের মন্ত্রী এবং আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের প্রায় সবাই আত্মগোপনে চলে যান। কেউ কেউ আগেই দেশে ছেড়েছেন বলেও খবর আসে। এরমধ্যেই ১৩ আগস্ট ঢাকার পুলিশ তাকে সদরঘাট থেকে সালমান ও আনিসুলেকে গ্রেপ্তারের তথ্য দেয়।
পরদিন নিউ মার্কেট এলাকায় দোকান কর্মচারী শাহজাহান আলীকে (২৪) হত্যার অভিযোগে করা মামলায় তাদের দুই জনের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন ঢাকার মহানগর হাকিম মামুনুর রশীদ।
প্রথম দফার রিমান্ড শেষে ২৪ আগস্ট তাদের আদালতে হাজির করে পুলিশ। এরপর দুই কলেজছাত্র হত্যার পৃথক মামলায় পাঁচদিন করে তাদের ১০ দিনের রিমান্ডে পেয়েছিল পুলিশ।
বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান রহমানের বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধান করার সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
তার বিরুদ্ধে শেয়ারবাজারে জালিয়াতি, প্লেসমেন্ট শেয়ার কারসাজি ও প্রতারণার মাধ্যমে শেয়ার হোল্ডারদের হাজার হাজার কোটি টাকা লোপাটের অভিযোগ আনা হয়েছে। এছাড়া অবৈধ প্রভাব খাটিয়ে দেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন ব্যাংক হতে প্রায় ৩৬ হাজার কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতসহ হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগ করা হয়েছে।
এদিকে কোটা সংস্কার আন্দোলনে আদাবরের জাকির হত্যা মামলায় চাকরিচ্যুত মেজর জেনারেল জিয়াউল আহসান এবং সাবেক এমপি সাদেক খানকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের হেফাজতে পেয়েছে পুলিশ গতকাল শুনানি শেষে এ আদেশ দেন ঢাকা মহানগর হাকিম মামুনুর রশিদ। সকাল ৭টায় আসামিদের মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করে পুলিশ।
এর আগে কড়া নিরাপত্তায় সাদেক ও জিয়াউলকে আদালত চত্বরে আনা হয় হয় বলে জানান পুলিশ কর্মকর্তা (প্রসিকিউশন) পরিদর্শক আসাদুজ্জামান।
রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে ১৫ আগস্ট রাতে সেনাবাহিনীর চাকরি থেকে অব্যাহতি পাওয়া নজরদারি টেলকম সংস্থা এনটিএমসির আলোচিত প্রধান মেজর জেনারেল জিয়াউল আহসানকে গ্রেপ্তার করা হয়। পরদিন কোটা সংস্কার আন্দোলনে হকার শাহজাহান হত্যা মামলায় জিয়াউল আহসানকে জিজ্ঞাসাবাদের জন্য আট দিনের রিমান্ডে পাঠিয়েছিল আদালত।
এরপর ২৪ আগস্ট ঢাকার সিএমএম আদালতে চাকরিচ্যুত এই সেনা কর্মকর্তাকে হাজির করা হয়। এরপর দুই কলেজছাত্র হত্যার পৃথক মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। ওই দুই মামলায় জিয়াউলকে পাঁচ দিন করে মোট ১০ দিন রিমান্ডে পেয়েছিল পুলিশ।
সাবেক সংসদ সদস্য সাদেক খানকে ২৪ আগস্ট গ্রেপ্তারের কথা জানিয়েছিল পুলিশ। পরদিন তাকে মোহাম্মদপুর থানায় করা ট্রাকচালক সুজন হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়। এই মামলায় গত ২৫ আগস্টে আদালত তার চার দিনের রিমান্ড মঞ্জুর করে।