সালমান-আনিসুলের দিকে ডিম ছুঁড়েছেন আইনজীবীরা

2

পূর্বদেশ ডেস্ক

ছাত্র আন্দোলনের সময় হত্যার অভিযোগে গ্রেপ্তার হওয়া সালমান এফ রহমান এবং আনিসুল হককে আদালতে নেওয়ার পর তাদের দিকে ডিম ছুঁড়েছেন উপস্থিত আইনজীবীরা। ঝাড়ু হাতে মিছিল করেছেন আইনজীবীদের একটি দল। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় রাজধানীর নিউ মার্কেট এলাকায় দোকান কর্মচারী শাহজাহান আলীকে (২৪) হত্যার অভিযোগে করা মামলায় এই দুজনকে জিজ্ঞাসাবাদ করার জন্য দশ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।
ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান এফ রহমান এবং সাবেক আইনমন্ত্রী আনিসুল হককে ঢাকার সদরঘাট থেকে গ্রেপ্তারের কথা জানানো হয় গতকাল রাতে। পুলিশের তরফ থেকে বলা হয়, তারা নৌপথে পালানোর চেষ্টায় ছিলেন। খবর বিডিনিউজের।
তাদের গ্রেপ্তারের বিভিন্ন ছবি দ্রæত ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে সাবেক সরকারের প্রভাবশালী এই দুই ব্যক্তিকে একটি ট্রলারে দেখা যায় লুঙ্গি আ পলো শার্ট পরিহিত অবস্থায়। সালমানের গাল থেকে দীর্ঘ সাদা দাড়ি উধাও, মাথার সব চুল হয়ে গেছে কালো।
গতকাল সন্ধ্যায় ঢাকার মিন্টো রোডের ডিবি কার্যালয় থেকে কড়া নিরাপত্তার মধ্যে সালমান ও আনিসুলকে ঢাকার হাকিম আদালতে নেওয়া হয়। তাদের বহনকারী প্রিজন ভ্যানটি আদালত প্রাঙ্গণে পৌঁছালে চারদিক থেকে ঘিরে ধরে তাদের শাস্তির দাবিতে ¯েøাগান দিতে থাকেন বিএনপিপন্থি আইনজীবীরা।
এ সময় আইনজীবী, সাংবাদিক ও সাধারণ মানুষের ভিড় সামলাতে হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের।
উপস্থিত আইনজীবী ও লোকজন নানা স্লোগান দিচ্ছিলেন। দুজনের ফাঁসিও দাবি করা হয় সেসব স্লোগানে। সেখানে ঝাড়ু হাতে মিছিলে জামায়াত সমর্থিত আইনজীবী আব্দুর রাজ্জাকসহ কয়েকজন আইনজীবীকে দেখা যায়। তাদের সঙ্গে অন্যান্য লোকজনও ছিল। ঝাড়ুর পাশাপাশি জুতাও ছোড়া হয়।
সালমান ও আনিসুলকে আদালতে নেওয়ার সময় এবং সন্ধ্যায় আদালত থেকে বের করে ডিবি অফিসে নেওয়ার সময় তাদের বহনকারী প্রিজন ভ্যানে ডিম ছুড়ে মারেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্যরা। ডিম ফেটে গাড়ির সামনের কাচ ঘোলা হয়ে যায়। সেই অবস্থাতেই চালক সেটি চালিয়ে মিন্টো রোডের পথ ধরেন।
আওয়ামী লীগ সরকারের প্রভাবশালী এ দুই ব্যক্তির রিমান্ড শুনানির জন্য এদিন আদালত প্রাঙ্গণে পুলিশের পাশাপাশি সেনা ও বিজিবি সদস্যদেরও মোতায়েন করা হয়।