সার্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে চবি শিক্ষকদের কর্মবিরতি

4

চবি প্রতিনিধি

অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারসহ বেশ কয়েকটি দাবিতে অর্ধদিবস কর্মবিরতি কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহŸানে গতকাল বুধবার টানা দ্বিতীয় দিনের মতো অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে চবি শিক্ষকদের এ সংগঠনটি। এসময় প্রতিশ্রæত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তিকরণ ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনেরও দাবি জানায় তারা।
বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে কর্মসূচি পালনকালে চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক এবিএম আবু নোমান বলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে চবি শিক্ষক সমিতির অর্ধদিবস কর্মবিরতি কর্মসূচির গতকাল ছিল দ্বিতীয় দিন। অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত সার্বজনীন পেনশন স্কিমের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান সৃজন, জ্ঞান বিতরণ ও গবেষণার জায়গা। সেই জায়গায় যদি শিক্ষকদের এরকম প্রজ্ঞাপন দিয়ে বৈষম্যের সৃষ্টি করা কোনোভাবেই কাম্য নয়। আমাদের দাবি পূরণ করে অনতিবিলম্বে নতুন জারি করার আহবান জানাচ্ছি।
শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান বলেন, যেই পেনশন স্কিম প্রণয়নের কথা বলা হচ্ছে এটি প্রত্যাহার করা হোক। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের নির্দেশনা অনুযায়ী আগামী ৩০ জুন আমরা পূর্ণদিবস কর্মবিরতি পালন করবো। আমাদের দাবি পূরণ না হলে আগামী ১ জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত কঠোর অবস্থানে যাবো।
প্রসঙ্গত, চলতি বছরের ১৩ মার্চ সরকার সার্বজনীন পেনশনের প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়, আগামী ১ জুলাই থেকে যেসকল শিক্ষক, কর্মকর্তা কর্মচারী চাকরিতে যোগ দিবেন তাদের জন্য সার্বজনীন পেনশন স্কিমের ‘প্রত্যয় স্কিম’ বাধ্যতামূলক করা হয়েছে। তাদের ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান বা সংস্থার জন্য বিদ্যমান অবসর সুবিধা সংক্রান্ত বিধিবিধান প্রযোজ্য হবে না। এর প্রেক্ষিতে গত ২০ মে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। তারই ধারাবাহিকতায় ‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবিতে কর্মসূচি পালন করে আসছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।
উল্লেখ্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ঘোষণা অনুযায়ী আজ বৃহস্পতিবার অর্ধদিবস ও আগামী ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি পালন করবে চবি শিক্ষক সমিতি। তবে এসময় পরীক্ষাসমূহ কর্মবিরতির আওতামুক্ত থাকবে। এছাড়া দাবি আদায় না হলে আগামী ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করবে চবি শিক্ষকদের এ সংগঠনটি। এসময় ক্লাস পরীক্ষা ও দাপ্তরিক কাজসহ সবকিছুই কর্মবিরতির আওতাভুক্ত থাকবে।