সারাদেশে বৃষ্টি বাড়ার আভাস

9

পূর্বদেশ ডেস্ক

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে দু’দিন স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ আবদুর রহমান খান গতকাল বৃহস্পতিবার বলেন, ‘আজকে এবং আগামিকাল দু’দিন সারাদেশে বেশি বৃষ্টি হবে। ৩ আগস্টের পর থেকে আবার কমের দিকে যাবে’। খবর বিডিনিউজের
আবহাওয়া অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে বলা হয়েছে, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।
গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পটুয়াখালীর খেপুপাড়ায় দেশের সর্বোচ্চ ১৩৮ মিলিমিটার বৃষ্টি ঝরেছে। এ ছাড়া চট্টগ্রামের সন্দ্বীপে ১৩৫, সাতক্ষিরায় ১২৯, কক্সবাজারে ১১৫, কক্সবাজারের কুতুবদিয়ায় ১০৯, যশোরে ১০৮ মিলিমিটার বৃষ্টিপাত নথিভুক্ত করেছে আবহাওয়া অফিস।
সাধারণত ২৪ ঘণ্টায় ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হলে তাকে হালকা, ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি, ২৩ থেকে ৪৩ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি ধরনের ভারি, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে তাকে ভারি এবং ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড হলে তাকে বলা হয়ে থাকে অতি ভারি বৃষ্টিপাত।
আবহাওয়া অফিস বলছে, পরবর্তী ২৪ ঘণ্টায় সারা দেশে দিনের তাপমাত্রা সমান্য কমতে পারে। আর রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ভারি বৃষ্টিতে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভ‚মিধস হতে পারে বলেও এর আগে সতর্ক করেছে আবহাওয়া অফিস।