সাতকানিয়ায় কাঠের ব্রিজ ভেঙে ইজিবাইক খালে

3

সাতকানিয়া প্রতিনিধি
সাতকানিয়া উপজেলার পুরানগড় ইউনিয়নে কনফেকশনারি (বেকারি) মালামাল বোঝাই একটি ইজিবাইক কাঠের ব্রিজ ভেঙে খালে পড়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এই ঘটনায় ইজিবাইক চালক মো. রাজিব ওরফে ভুট্টো (২৫) আহত হয়েছেন।
গতকাল রবিবার সকালে উপজেলার পুরানগড় ইউনিয়নের বাজালিয়া-শীলঘাটা সড়কের বৈতরণী এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
আহত ভুট্টো পুরানগড় ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের হাসিমপাড়া এলাকার বাসিন্দা মৃত জাফর আহমদের ছেলে। ব্রিজ ভেঙে যাওয়ায় চরম দুর্ভোগের মুখোমুখি হচ্ছেন সেইপথে চলাচলকারী ও এলাকার লোকজন।
খালে পানি কম থাকায় তাৎক্ষণিক বাঁশের সাঁকো দিয়ে পারাপার হচ্ছেন সাধারণ মানুষ। মূল ব্রিজের সংস্কার কাজ চলমান থাকায় যানবাহন চলাচলের বিকল্প মাধ্যম হিসেবে কাঠের ব্রিজটি তৈরি করা হয়েছিল।
প্রত্যক্ষদর্শী এলাকাবাসীরা জানান, উপজেলার পুরানগড় হতে শীলঘাটার দিকে কনফেকশনারি মালামাল বোঝাই একটি ইজিবাইক যাচ্ছিল। ইজিবাইকটি সেতুর মাঝখানে পৌঁছালে ব্রিজটি হঠাৎ ভেঙে পড়ে। এতে ইজিবাইকটি চালকসহ খালের পানিতে পড়ে যায়।
সিএনজিচালিত অটোরিকশাচালক মো. মহিউদ্দিন জানান, কাঠের ব্রিজটি ঝুঁকিপূর্ণ ছিল। সংস্কার তো দূরের কথা তদারকিও ঠিক মতো করা হয়নি। ঠিকাদার মূল ব্রিজের কাজ করছেন খুবই ধীরগতিতে। ফলে সাধারণ মানুষের দুর্ভোগ বেড়েই চলছে।
উপজেলার পুরানগড় ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আমিনুল ইসলাম জানান, মূল ব্রিজটির সংস্কার কাজ চলমান থাকায় সাধারণ মানুষের চলাচলের সুবিধার্থে কাঠের ব্রিজটি নির্মাণ করা হয়েছিল। তবে ঠিকাদার ঢিলেঢালাভাবে কোনোরকম কাঠের ব্রিজটি নির্মাণ করে দায় সেরেছেন। বিকল্প ব্রিজটি নির্মাণের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ দেওয়া হলেও তিনি সেটির সঠিক ব্যবহার করেননি। এছাড়াও প্রায় সময় দেখা যায় শুধুমাত্র ৩-৪ শ্রমিক ব্রিজ নির্মাণ কাজে নিয়োজিত থাকেন। এভাবে চলতে থাকলে আগামি বর্ষা মৌসুমে চলাচলে স্থানীয়রা দুর্ভোগে পড়বেন।
এ বিষয়ে ব্রিজ নির্মাণ কাজের ঠিকাদার দিদারুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, দুর্ভাগ্যবশত কাঠের বেইলি ব্রিজটি ভেঙে একটি ইজিবাইক খালে পড়ে গেছে সে খবর আমরা পেয়েছি। শ্রমিকরা কাঠের ব্রিজটি সংস্কারে কাজ করছেন।
স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে কাজের ধীরগতি সম্পর্কে প্রশ্ন করলে তিনি জানান, কাজের গতিতে কাজ এগিয়ে যাচ্ছে। এখানে অতিরিক্ত মানুষের কোনো কাজ নেই। এর বাইরে তিনি আর কোনো মন্তব্য করতে পারবেন না বলে জানান।
উল্লেখ্য, গত বছরের আগস্ট মাসে সাতকানিয়া উপজেলার ভয়াবহ বন্যায় পাহাড়ি ঢলে সেতুটির দক্ষিণ প্রান্তের পিলার ক্ষতিগ্রস্ত হয়েছিল। বিগত প্রায় চার মাস আগে সেতুটির সংস্কার কাজ শুরু হয়। বিকল্প চলাচলের মাধ্যম হিসেবে তৈরি করা কাঠের ব্রিজটি সাময়িক মেরামতের পাশাপাশি মূল সেতুর কাজ বর্ষা মৌসুমের আগে শেষ করার দাবি এলাকাবাসীর।
সাতকানিয়ার পুরানগড় ইউপি চেয়ারম্যান আ ফ ম মাহাবুবুল হক সিকদার বলেন, কাঠের বেইলি ব্রিজ নির্মাণ কাজটি হালকা হওয়ায় এ দুর্ঘটনাটি ঘটেছে। ঠিকাদার পুনরায় শক্তভাবে ব্রিজটির নির্মাণ কাজ শুরু করেছেন। বিষয়টা আমি স্পটে উপস্থিত থেকে তদারকি করছি।