সর্বজনীন পেনশন স্কিমের আওতায়

7

নিজস্ব প্রতিবেদক

দেশের অন্যতম ইস্পাত প্রস্ততকারী শিল্পগ্রুপ কেএসআরএম’র কর্মকর্তা-কর্মচারীরা এখন প্রধানমন্ত্রী ঘোষিত সর্বজনীন পেনশন পদ্ধতির আওতায়। এ উপলক্ষে গতকাল শনিবার স্টিল প্ল্যান্টে সীতাকুন্ড উপজেলা প্রশাসন ও কেএসআরএম’র যৌথ উদ্যোগে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কেএসআরএমই দেশের প্রথম শিল্পগ্রুপ হিসেবে তাদের কর্মকর্তা-কর্মচারীদের পেনশন স্কিমের আওতায় নিয়ে এসেছে।
সীতাকুন্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে এম রফিকুল ইসলামের প্রস্তাবে সম্মত হয়ে কেএসআরএম’র উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান রাহাত এ উদ্যোগ নিয়েছেন।
সীতাকুন্ড কেএসআরএম স্টিল প্ল্যান্টের প্রায় ১ হাজার কর্মকর্তা-কর্মচারী জাতীয় পেনশন স্কিমের আওতায় এসেছে। অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা পর্যায়ক্রমে এ কার্যক্রমের আওতায় আসবে। কোম্পানির কর্পোরেট সোস্যাল রেসপন্সিবিলিটির (সিএসআর) অংশ হিসেবে কর্মকর্তা-কর্মচারীদের জাতীয় পেনশন স্কিমের প্রথম কিস্তির টাকা পরিশোধ করবে কেএসআরএম কর্তৃপক্ষ।
অনুষ্ঠানে উপস্থিত থেকে কার্যক্রম পরিদর্শন করেন ইউএনও কে এম রফিকুল ইসলাম, কেএসআরএম’র পরিচালক (প্ল্যান্ট) কমডোর (অব.) এমএস কবির, উপ মহাব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন) মো. ওয়াহিদুজ্জামান ও মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম। এ সময় কেএসআরএম’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ইউএনও কে এম রফিকুল ইসলাম বলেন, কেএসআরএম কর্তৃপক্ষ আমাদের আহবানে সাড়া দিয়ে কর্মকর্তা, কর্মচারীদের জন্য পেনশন স্কিম চালু করতে যে আর্থিক সহযোগিতা দিয়েছে, তা সারাদেশে অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। এতে করে প্রতিষ্ঠানে কর্মরতদের ভবিষ্যৎ আর্থিক নিরাপত্তা নিশ্চিতের পথ সুগম হলো। পাশাপাশি দেশের প্রথম শিল্পগ্রুপ হিসেবে কেএসআরএমে কর্মরতরা সর্বজনীন পেনশন স্কিমের আওতায় এসেছে। আমরা আশা করছি ভবিষ্যতেও সীতাকুন্ড উপজেলা প্রশাসন এবং কেএসআরএম জনহিতকর যেকোন কাজ একসাথে করবে।
এ প্রসঙ্গে কেএসআরএম’র উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান রাহাত বলেন, আমরা সরকারের যেকোনো জনবান্ধব কর্মকান্ডে সহযোগী হিসেবে কাজ করে থাকি। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত জাতীয় পেনশন স্কিম সরকারের জনহিতকর কাজের মধ্যে অন্যতম। তাই প্রধানমন্ত্রীর আহবানে শিল্পগ্রুপ হিসেবে কেএসআরএম সেই অগ্রযাত্রার সারথি হয়েছে। আগামীতেও এমন সব কাজের অংশীদার হবে কেএসআরএম।