‘সরকারের সর্বোচ্চ দায়িত্ব সব মানুষের জীবন রক্ষা’

7

ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক আল্লামা ইমাম হায়াত বলেন, রাষ্ট্র ও সরকারের সর্বোচ্চ দায়িত্ব সব মানুষের জীবন রক্ষা, খুন নয়। দেশে গণতন্ত্র ও মানববাধিকার এবং জনগণের নির্বাচিত জবাবদিহি দায়বদ্ধ মানবিক সরকার থাকলে এ ধরনের নৃশংস হত্যাকান্ড সংঘটিত হতে পারে না।
কোটা আন্দোলনে ছাত্র-জনতাকে নির্বিচারে হত্যার বিচার ও শাস্তি চেয়ে সরকারের বিদায় দাবিতে ২ আগস্ট জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে মানববন্ধন ও সমাবেশে প্রেরিত বাণীতে তিনি এসব কথা বলেন।
মানববন্ধনে নেতৃত্ব দেন ইনসানিয়াত বিপ্লবের মহাসচিব শেখ রায়হান রাহবার। ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক আল্লামা ইমাম হায়াতের নির্দেশনায় অনুষ্ঠিত এ মানববন্ধন ও সমাবেশে বক্তারা কোটা আন্দোলনে ছাত্র জনতার আক্রমণে সারাদেশে ব্যাপক হত্যাকান্ডের বিচারের শাস্তি দাবি করেন।
ইমাম হায়াত বলেন, দেশে একক গোষ্ঠিবাদি দুঃশাসন চলছে, জনগণের নাগরিকত্ব ও মানবাধিকার সবই হরণ করা হয়েছে এবং গণতন্ত্র বাকস্বাধীনতা ও জীবনের স্বাধীনতা হরণ করা হয়েছে। ব্রিটিশ আমল থেকে পাকিস্তান আমল ও বাংলাদেশের এ পর্যন্ত মুক্তিকামি জনগণ জীবন দিয়ে-সীমাহীন কষ্ট ও অবর্ণনীয় ত্যাগ স্বীকার করে আসছেন, বিগত ইতিহাসের কোনো পরিবর্তনেই জীবনের নিরাপত্তা ও স্বাধীনতার কাঙ্খিত সে রাষ্ট্র প্রতিষ্ঠিত হয় নাই, বরং জনগণ বার বার ভুল পথ ও ধোকার অপরাজনীতির শিকার হয়েছেন।
তিনি আরও বলেন, জীবনের স্বাধীনতা ও নিরাপত্তার একমাত্র রাষ্ট্রব্যবস্থা সত্য ও মানবতার উৎস প্রাণাধিক প্রিয়নবী দেয়া সব মানুষের জীবন ভিত্তিক ও একক গোষ্ঠিবাদি স্বৈরদস্যুতামুক্ত অসা¤প্রদায়িক সার্বজনীন মানবতার রাষ্ট্রব্যবস্থা খেলাফতে ইনসানিয়াত। জীবনের সুরক্ষা-স্বাধীনতা-অধিকার-মর্যাদা-মালিকানা চাইলে সকল একক গোষ্ঠিবাদি অপরাজনীতি বর্জন করে সর্বজনীন মানবতার রাষ্ট্র ও মানবতার দুনিয়া গড়ার বিপ্লবী লক্ষ্যে ইনসানিয়াত বিপ্লব সংঘটিত করতে হবে। বিজ্ঞপ্তি