সম্পর্ক পুনরুজ্জীবনে গুরুত্বারোপ

4

অন্তর্র্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নেওয়ায় নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসকে শুভেচ্ছা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী মুহাম্মদ শেহবাজ শরিফ। শুক্রবার ফোন করে শেহবাজ এই শুভেচ্ছা জানান বলে প্রধান উপদেষ্টার দপ্তরের তরফে জানানো হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন, দক্ষিণ এশিয়ার এই দুই দেশের মধ্যকার সম্পর্ক জনগণের কল্যাণে সহযোগিতায় রূপান্তরিত হবে। খবর বিডিনিউজের
প্রধান উপদেষ্টা হিসেবে শপথ গ্রহণের পর অভিনন্দন বার্তা পাঠানোয় এবং শুক্রবারের ফোনের জন্য শেহবাজকে ধন্যবাদ জানান ইউনূস। পাশাপাশি বাংলাদেশের বন্যা দুর্গতদের প্রতি পাকিস্তানের জনগণের সহানুভূতি ও সংহতি জানিয়ে বার্তা পাঠানোর জন্যও শেহবাজকে ধন্যবাদ জানান তিনি।
পাকিস্তানের প্রধানমন্ত্রী শরীফ এ সময় বাংলাদেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আগ্রহ প্রকাশ করেন। দুই দেশের মধ্যে সম্পর্ক পুনরুজ্জীবিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণের অপার সম্ভাবনা রয়েছে।
ঢাকা ও ইসলামাবাদের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা এবং যৌথ অর্থনৈতিক কমিশনের মত প্রক্রিয়া আবারও চালুর ওপর গুরুত্ব আরোপ করেন শেহবাজ শরিফ। তিনি সার্ককে পুনরুজ্জীবিত করার ওপরও জোর দেন। জবাবে প্রধান উপদেষ্টা ইউনূস বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সম্পর্ক জোরদারে শীর্ষ আঞ্চলিক ফোরাম হিসেবে সার্ককে পুনরুজ্জীবিত করতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ।
মুহাম্মদ ইউনূস নিয়মিত সার্ক শীর্ষ সম্মেলন আয়োজনের প্রয়োজনীয়তা তুলে ধরেন। পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানদের মধ্যে একটি সংক্ষিপ্ত বৈঠক আয়োজনের ওপর গুরুত্ব আরোপ করেন। বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক এবং জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক জোরদারেরও আহ্বান জানান অধ্যাপক ইউনূস।