সমাজহিতৈষী আহমদ সোবহান চৌধুরী

4

নাজমুল হাসান চৌধুরী হেলাল

জন্ম ১৯৩২ সালের এপ্রিলে চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলার হারুয়ালছড়ি ইউনিয়নের পাটিয়ালছড়ি গ্রামে এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে। তার পিতা মৌলবী আবুল হোসেন চৌধুরী ছিলেন জমিদার, বিশিষ্ট ব্যবসায়ী, হারুয়ালছড়ি ইউনিয়ন বোর্ডের প্রসিডেন্ট, চট্টগ্রাম জেলা আদালতের জুরি বোর্ডের জুরার (বিচারক) এবং জেলা ডিএসবির, সদস্য। তিনি এলাকার পিছিয়ে পড়া অনগ্রসর জনগোষ্ঠীকে আধুনিক শিক্ষায় শিক্ষিত, ধার্মিক বিজ্ঞান মনস্ক সচেতন করার মত দুরূহ কাজটি করার প্রয়াস চালিয়ে এসেছিলেন।
এছাড়াও ফটিকছড়ির বিভিন্ন ইউনিয়নের বিবিধ সমস্যা নিয়ে তৎকালীন স্বনামধন্য জনপ্রতিনিধিরা (চেয়ারম্যান)উনার দ্বারস্থ হয়ে সমস্যা সমাধানে পরামর্শ নিতেন,অনেক সময় বিচার শালিশী বৈঠক উনার বাড়িতে কাচারি ঘরে বসত, এধরনের শালিশে বৈঠকে সুন্দরপুরের চেয়ারম্যান আবদুল মান্নান, আবুল বশর চৌধুরী ধুরুং এর নুরুল আবচার পাখি, আবছার আহমদ চৌধুরী, আবুল খায়ের চৌধুরী, সুয়াবিলের ইদ্রিস মিয়া প্রকাশ (মাইজ্জ্যেমিয়া) কামাল মিয়া পাইন্দং এর বাদশাহ আলম চৌধুরী, বাচা মিয়া চৌধুরী ভুজপুরের নুরুল আলম আজাদ, হারুয়ালছড়ির নুরুল আলম চৌধুরী। কাঞ্চনপুরের সতীশ মহাজন, ফজলবারী চেয়ারম্যান সহ অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে বিভিন্ন ধরনের জটিল বিষয় সমাধানে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়কালে এলাকার অনেক মুক্তিযোদ্ধাদের আশ্রয় ও আর্থিক মানসিক ও পারিবারিক ভাবে নানারকমের সাহায্য সহযোগিতার হাত বাড়িয়েছেন উদার ভাবে। এলাকার গরীব দুঃখি মেহনতি ও নিপিড়ীত মানুষের পাশে তাকে দেখা যেত সবসময় একজন মানবিক দায়িত্বশীল অভিভাবক হিসেবে।
এছাড়াও আহমদ সোবহান চৌধুরী হারুয়ালছড়িতে চাষাবাদে চাষীরা জমিতে নির্বিঘেœ চাষাবাদ করতে ও ফসল ফলাতে পারেন সেই ব্যাপারে উদ্যোগ গ্রহণ করেন। তিনি বাংলাদেশ কো-অপারেটিভ সোসাইটি ফটিকছড়ি উপজেলা শাখা পরিচালক ও চেয়ারম্যান নির্বাচিত হন। সুনামের সাথে দীর্ঘদিন দায়িত্ব যথাযথভাবে পালন করেন। তিনি জাতীয়পাটি ফটিকছড়ি উপজেলা শাখার সহ-সভাপতি, বারমাসিয়া একে উচ্চ বিদ্যালয়ের গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য, স্বাধীনতা উত্তর ফটিকছড়ি থানা আইন শৃংখলা কমিটির মেম্বার, পাটিয়ালছড়ি কেন্দ্রীয় জামে মসজিদের মতোয়াল্লী, মধ্য হারুয়ালছড়ি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি,হারুয়ালছড়ি সুন্নিয়া দাখিল মাদ্রাসার সভাপতি, ১৯৭০ থেকে ২০০২ সাল পর্যন্ত পাটিয়ালছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি গরীব সহায় সম্বলহীন ও ভুমিহীন মানুষদের উনার মৌরশী জায়গায় ঘরবাড়ি ও দোকানপাট নির্মানে জায়গা দেওয়া সহ সমাজহিতৈষী কর্মকাÐে জীবনভর সহযোগিতা করে গেছেন। বরেণ্য মহৎপ্রাণ সমাজসেবক ২০২০ সালের ৬ জুলাই সোমবার ৩.২৫ মিনিটের সময় সকলের মায়া ত্যাগ করে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সকলের শ্রদ্ধেয় ব্যক্তিত্ব সোবহান চৌধুরী কীর্তিতে তিনি আমাদের কাছে অমর অক্ষয় হয়ে থাকবেন।
লেখক: প্রাবন্ধিক