সংকটকালে সর্বোচ্চ সেবার আশ্বাস

7

নিজস্ব প্রতিবেদক

দেশের রাজনৈতিক অস্থিরতা ও পট পরিবর্তনের মাঝে শতভাগ রপ্তানিকারক তৈরি পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রম নির্বিঘ্নে সচল রাখতে সংশ্লিষ্টদের সঙ্গে বিজিএমইএ সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।
গত মঙ্গলবার দুপুর ১টার দিকে চট্টগ্রাম কাস্টমস হাউজের কমিশনার ফাইজুর রহমানের সঙ্গে তার কার্যালয়ে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে বিজিএমইএ নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, দেশের অর্থনীতির মেরুদন্ড খ্যাত রপ্তানিকারক তৈরি পোশাক শিল্প আন্তর্জাতিক বিভিন্ন প্রতিক‚লতার মধ্যেও প্রতিযোগী দেশের সাথে পাল্লা দিয়ে এ শিল্পকে টিকিয়ে রাখার প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। সরকারসহ সকল মহলের সহযোগিতায় এ শিল্প আজ একটা অবস্থান ধরে রাখতে পেরেছে।
তিনি বলেন, আমাদের বাজার সম্পূর্ণ বিদেশি ক্রেতা বাজার। এ বাজার ধরে রাখা ক্রেতার ইচ্ছা-অনিচ্ছার উপর নির্ভরশীল। ক্রেতা সবসময় তার ক্রয়াদেশ প্রদানের ক্ষেত্রে একটা নির্ভরশীল, আস্থা ও উপযোগী স্থান বেছে নেন। কিন্তু এ কথা সত্য যে, আজ আমরা এক রাজনৈতিক অস্থিরতার মধ্যে দিনাতিপাত করছি। আমরা চাই না এই অস্থিরতা দীর্ঘায়িত হোক। এ সময়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন দেশের ব্যবসায়ী সমাজ।
ইতিমধ্যে গত কয়েকদিনে রপ্তানিকারক তৈরি পোশাক শিল্পকে হাজার হাজার কোটি টাকা লোকসান গুণতে হচ্ছে। রাজনীতির কারণে কোনভাবেই অর্থনীতির উপর যেন আঘাত না আসে, তা সকলেরই চাওয়া-পাওয়ার বিষয় হোক। কাস্টমস হাউজের সর্বোচ্চ সহযোগিতা ছাড়া এ শিল্পকে টিকিয়ে রাখা কোনভাবেই সম্ভব নয় বলে উল্লেখ করেন তিনি।
বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী বলেন, অর্থনৈতিকভাবে আমরা যতটা না ক্ষতিগ্রস্ত হয়েছি, তার চেয়েও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছি ইমেজ সংকটে। ক্রেতারা আমাদের দেশ থেকে ক্রয়াদেশ বাতিল করছে, হচ্ছে কাটছাট এবং নতুন ক্রয়াদেশ পাওয়ার ক্ষেত্রেও আশঙ্কা থেকে যায়।
তিনি বর্তমান সংকটকালে শর্ট শিপমেন্ট, আমদানিতে এইচ এস কোডের জটিলতা, ওজন ও কার্টুন সংক্রান্ত যাবতীয় সমস্যা সহজ করার জন্য কাস্টমস’র সর্বোচ্চ সহযোগিতার আশা করেন এবং এ মুহুর্তে ছোটখাটো ত্রুটিকে কেন্দ্র করে আমদানি-রপ্তানি যাতে বাধাগ্রস্ত না হয়, সে ব্যাপারে বিশেষ নজরদারী করার জন্য বিশেষ অনুরোধ জানান।
চট্টগ্রাম কাস্টম হাউজের কমিশনার ফাইজুর রহমান বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় পোশাক শিল্পের অবদানের কথা স্মরণ করে বলেন, বর্তমান বিশ্ব অর্থনৈতিক সংকটকালীন সময়ে পোশাক শিল্পের আমদানি রপ্তানি কার্যক্রম দ্রুততার সাথে সম্পাদনে চট্টগ্রাম কাস্টমস হাউস সর্বদা সচেষ্ট রয়েছে।
পোশাক শিল্পের আমদানি-রপ্তানিতে কাস্টমস সম্পর্কিত বিরাজমান সমস্যা দ্রুত সমাধান করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে বিজিএমইএ’র নেতৃবৃন্দকে পুনরায় আশ্বাস প্রদান করেন।
এ সময় অন্যদের মধ্যে বিজিএমইএ’র পরিচালক এম. এহসানুল হক, আমজাদ হোসাইন চৌধুরী, রাকিব আল নাসের, গাজী মো. শহীদউল্লাহসহ কাস্টমস্্ হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।