শেখ হাসিনার বিরুদ্ধে তদন্ত শুরু

4

পূর্বদেশ ডেস্ক

কোটা সংস্কার আন্দোলন চলাকালে ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত হত্যা, গণহত্যা, মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১০ জনের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ওই অভিযোগ তদন্তে বুধবার আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনোয়ার হোসেন তামিম।
তিনি গতকাল বৃহস্পতিবার বলেন, অভিযোগটি মামলা হিসেবে নথিভুক্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তদন্ত সংস্থার উপপরিচালক (প্রশাসন) আতাউর রহমানকে তদন্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়েছে। গত রাতেই তিনি কাজ শুরু করেছেন। তিনি পেপার ওয়ার্ক করবেন। ঘটনাস্থলে যাবেন।
৭ দিনের মধ্যে তদন্তের অগ্রগতি কর্মকর্তা আতাউর জানাবেন বলে জানান ওই আইনজীবী। খবর বিডিনিউজের।
সরকারি চাকরিতে কোটা আন্দোলনের সময় নিহত বাগেরহাটের আরিফ আহমেদ সিয়ামের বাবা বুলবুল কবিরের পক্ষে ওই আবেদন করেন তামিম। এ আবেদনে আওয়ামী লীগ সভাপতির সঙ্গে দল হিসেবে আওয়ামী লীগ এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ আরও ৯ জনের বিরুদ্ধে তদন্তের আবেদন জানানো হয়েছে।
আইনজীবী তামিম জানান, একই ধরনের আরেকটি ঘটনায় মেহেদী (২০) নামের এক ছাত্রের বাবা অভিযোগ করেছেন ট্রাইব্যুনালে।
মেহেদী মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার সানাউল্লাহর ছেলে; মেহেদী চট্টগ্রাম রোডে নিহত হয়েছেন বলে তামিম জানান।
শেখ হাসিনা ছাড়াও অন্য যাদের বিরুদ্ধে তদন্তের আবেদন করা হয়, তারা হলেন- সাবেক সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।
এছাড়া রয়েছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সাবেক অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক ও ঢাকা মহানগর পুলিশের সাবেক গোয়েন্দা প্রধান হারুন অর রশীদ, ঢাকা মহানগর পুলিশের সাবেক কমিশনার হাবিবুর রহমান, র‌্যাবের সাবেক মহাপরিচালক হারুন অর রশিদ।
একই অপরাধে ব্যক্তির পাশাপাশি দল ও সংগঠন হিসেবে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার আর্জি জানানো হয়েছে বলে জানান আইনজীবী তামিম।