শীতে গর্ভবতীর যত্ন

6

ডা. সোমা চৌধুরী

চারিদিকে শীত জেঁকে বসেছে। এ সময়টাতে মনোরম ও ঠান্ডা আবহাওয়ার পাশাপাশি প্রচুর শাকসবজি বাজারে পাওয়া যায়। কিন্তু গর্ভবতী মায়ের শরীর যেহেতু নাজুক অবস্থায় থাকে তাই অল্পতেই তারা নানা ধরনের ঠান্ডাজনিত সমস্যায় পরে। মাতৃত্ব একটি সুখময় অনুভূতি, চ্যালেঞ্জিংও বটে। এ সময়ে কিছুটা বাড়তি যত্ন এবং নিয়মকানুন গর্ভবতী মা ও গর্ভস্থ শিশুকে ভালো রাখতে পারে।
১. শীতকালে একটু তাড়াতাড়ি ঘুম থেকে উঠার চেষ্টা করুন। এটা শরীরের জন্য উপকারী।
২. শীতকালে পানির পিপাসা কম হলেও দিনে কমপক্ষে তিন/চার লিটার পানি পান করা উচিত।
৩. এ সময়ে বাজারে লাউ, শীম, মুলা, টমেটো, বাঁধাকপি, ফুলকপি, লালশাক, পালংশাক, বরই, জলপাই, পেয়ারা, লেবু প্রভৃতি ফল ও সবজি প্রচুর পরিমাণে পাওয়া যায়। এসব খাবার গর্ভবতী মায়ের খাবারের রুচি বাড়ায়, শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই মাছ, মাংস, দুধ, ডিম, ডাল, শস্যদানা সহ বিভিন্ন ধরনের শাকসবজি প্রতিদিন খাবারের তালিকায় রাখা প্রয়োজন।
৪.শীতে ঢিলেঢালা, লম্বা, সামনে বোতাম দেয়া গরম কাপড় গর্ভবতী মাকে উষ্ণ ও আরামদায়ক রাখে। এগুলো পরিধান করে মা ঠান্ডা থেকে নিজেকে মুক্ত রাখতে পারেন।
৫. শীতকালে ত্বক ও চুল দ্রুত শুষ্ক হয়ে যায়। ত্বককে আর্দ্র রাখতে সাবান কম ব্যবহার করে ভালো মানের ময়েশ্চারাইজার যেমন অলিভ অয়েল, ভেসলিন, গ্লিসারিন নিয়মিত ব্যবহার করা প্রয়োজন।
৬. প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটাহাঁটি করলে শরীর ও মন দুইই ভালো থাকে।
৭. বাইরের শুষ্ক আবহাওয়া অপেক্ষা ঘরে আরামদায়ক, ধুলাবালিমুক্ত পরিবেশে ঘরে থাকাই উত্তম।
৮. ঠান্ডা লাগা, সর্দি কাশি, দাঁত ব্যথা, মাথা ব্যথা শীতকালে অনেক সময় দেখা যায়। দেরী না করে প্রাথমিক পর্যায়ে ডাক্তারের পরামর্শ নিন।
শীতকালে ঠান্ডাজনিত সমস্যার কারণে মা ও গর্ভস্থ শিশুর বিভিন্ন জটিলতা এড়াতে নিয়মিত সুষম খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম ও নিয়মিত চেক-আপ জরুরি। একটু বাড়তি যতœ ও সাবধানতা অবলম্বন করলে শীত মৌসুমেও গর্ভাবস্থায় সুস্থ থাকা সম্ভব। তাই আসুন সচেতন হই এবং সুস্থ থাকি।

লেখক: অবস্ ও গাইনী বিশেষজ্ঞ