শিল্পকলা একাডেমির নির্বাচনের তফসিল বাতিলের দাবি

15

কোনো সাধারণ সভা ছাড়া গঠনতন্ত্র উপেক্ষা করে তড়িঘড়ি করে দেওয়া শিল্পকলা একাডেমির ত্রিবার্ষিক নির্বাচনের তফসিল বাতিল করে পুনঃতফসিলের দাবি জানিয়েছেন সংস্কৃতিকর্মীরা। বিগত ছয় বছরের কার্যক্রমের কোনো বিবরণী এবং আয় ব্যয়ের হিসাব উপস্থাপন না করে এবং পুরানো সদস্য যারা নবায়নের সুযোগ পাননি তাদের সুযোগ দেওয়ার দাবি জানানো হয়। শিল্পকলা একাডেমির ৫০ জনের বেশি সদস্য এই দাবি জানান। এ দাবিতে গত মঙ্গলবার জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেন। জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান স্মারকলিপি গ্রহণ করেন।
তিনি বলেন, স্মারকলিপির বক্তব্য ও দাবি ডিসি মহোদয় বরাবরে পৌঁছে দেব।
স্মারকলিপিতে বলা হয়, তিন বছরের নির্বাচিত কমিটি ছয় বছর ধরে পদ আঁকড়ে বসে থাকলেও একটা সাধারণ সভা আহবান করেনি এত বছরে। তাঁদের এত বছরের কার্যক্রমের কোনো বিবরণী এবং আয় ব্যয়ের হিসাব উপস্থাপন না করে গঠনতন্ত্র উপেক্ষা করে তড়িগড়ি করে নতুন নির্বাচন ঘোষণা করা হয়েছে। এ নির্বাচন সর্ম্পকে অনেক সদস্য অবগত নয়। অনেক সদস্য সদস্যপদ নবায়নের সুযোগ পাননি। তাদের সুযোগ দেওয়া দরকার। সাধারণ সভা ছাড়া হঠাৎ করে একাডেমির ত্রিবার্ষিক নির্বাচন ঘোষণা সংস্কৃতিচর্চায় নিয়োজিত সাধারণ সদস্যদের অবদান এবং মতামতকে বৃদ্ধাঙ্গুালি প্রদর্শন করার সামিল। তাই প্রহসনের নির্বাচনের তফসিল বাতিল করে নতুন সদস্যভুক্তির পর পুনঃ তফসিল ঘোষণার দাবি জানানো হয় স্মারকলিপিতে।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য মাহবুবুর রহমান ও সেলিম রেজা সাগর, সংস্কৃতিকর্মী মামুরা মুনতাস দীবা প্রমুখ। চট্টগ্রাম ৯ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খানকে স্মারকলিপির অনুলিপি দেওয়া হয়। বিজ্ঞপ্তি