শিক্ষার্থী-আনসারের সঙ্গে ফায়ার সার্ভিস

8

পূর্বদেশ ডেস্ক

সরকার পতনের পর রাজধানীসহ সারা দেশের সড়কে ট্রাফিক ব্যবস্থাপনা ভেঙে পড়ায় শিক্ষার্থী ও আনসার সদস্যদের সঙ্গে এবার যুক্ত হয়েছেন ফায়ার সার্ভিসের সদস্যরা। গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ফায়ার সার্ভিসের পোশাকে এ বাহিনীর সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা গেছে।
এর আগে থেকেই সড়কে গণপরিবহন নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার কাজ করছেন বিভিন্ন শিক্ষার্থীরা, এ নিয়ে তারা যাত্রীদের ব্যাপক প্রশংসাও পাচ্ছেন। খবর বাংলানিউজের।
গেল জুলাই থেকে কোটা সংস্কার আন্দোলন পরে তুমুল গণআন্দোলনে রূপ নিয়ে সোমবার প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেশ ত্যাগ করেন শেখ হাসিনা। সরকারপতনের পর বিভিন্ন থানা, পুলিশ ফাঁড়ি, ট্রাফিক পুলিশ বক্সে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের কারণে অনেক পুলিশ সদস্য নিহত হন।আতঙ্কে বেশিরভাগ থানা পুলিশশূন্য হয়ে পড়ে। রাস্তা-ঘাটেও নেই ট্রাফিক পুলিশ সদস্যরা।
এমন পরিস্থিতিতে বিভিন্ন মোড়ে মোড়ে অবস্থান নিয়ে ট্রাফিক ব্যবস্থাপনায় হাত লাগান শিক্ষার্থীরা। পরে আনসার সদস্যদের থানার নিরাপত্তা ও ট্রাফিক পুলিশের দায়িত্ব দেওয়া হয়। এর মধ্যে গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে ট্রাফিক নিয়ন্ত্রণে যুক্ত হওয়ার কথা জানিয়েছে ফায়ার সার্ভিস।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রাফিক পুলিশের অনুপস্থিতির কারণে ট্রাফিক ব্যবস্থা যাতে ভেঙে না পড়ে, সেজন্য রাজধানী ঢাকার ট্রাফিক পয়েন্টসহ সারা দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে তারা নিয়োজিত আছেন। ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফট্যানেন্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী বিষয়টি তত্ত¡াবধান করছেন।
ফায়ার সার্ভিস বলছে, সারা দেশের মোট ২২৭টি পয়েন্টে ৬২০ জন ফায়ারফাইটার এবং ৫৭টি ট্রাফিক পয়েন্টে ২১৫ জন ভলান্টিয়ার ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে নিয়োজিত আছেন।
এদিকে হামলা, অগ্নিসংযোগ ও হত্যাকান্ডের পরিস্থিতিতে জীবনের নিরাপত্তায় আড়ালে যাওয়া পুলিশ সদস্যরাও দ্রæতই কাজে ফিরবেন বলে আশা প্রকাশ করেছেন নতুন আইজিপি মো. ময়নুল ইসলাম।