শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ

13

চবি প্রতিনিধি

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও এলাকায় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা করেছে পুলিশ। এর প্রতিবাদে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
গতকাল বৃহস্পতিবার পৌনে সাতটার দিকে বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেট এলাকায় অবস্থান নিয়ে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে। এ সময় তারা শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদের পাশাপাশি কোটা পদ্ধতি সংস্কারের দাবি জানায়। প্রায় সোয়া দুই ঘণ্টা অবরোধের পর রাত নয়টায় এক নম্বর গেট ত্যাগ করে ক্যাম্পাসে ফিরে যায়। এরপর রাতের ট্রেনে শহরে আন্দোলন করা শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে এলে ক্যাম্পাসে থাকা শিক্ষার্থীরা তাদের গার্ড অব অনার দিয়ে বরণ করে নেয়। রাত পৌনে দশটায় এ রিপোর্ট লেখাকালীন বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে জড়ো হয়ে শিক্ষার্থীদের কোটা সংস্কারের দাবিতে শ্লোগান দিতে দেখা যায়। অবরোধ চলাকালীন সময়ে বিভিন্ন শ্লোগান দিতে দেখা গেছে শিক্ষার্থীদের।
আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, আজকে এক নম্বর গেটে শিক্ষার্থীদের কোনো কর্মসূচি ছিল না। আমাদের কর্মসূচি ছিল শহরে। কিন্তু শহরে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করার সময় অন্যায়ভাবে পুলিশ ছাত্রছাত্রীদের উপর হামলা করেছে। যার ফলে আমরা এর প্রতিবাদে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করেছি। আর ভাই বোনের যে রক্ত ঝরেচজে তা বৃথা যেতে দেয়া হবে না। কোটা পদ্বতির সংস্কার না হওয়া পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।
প্রসঙ্গত, কোটা ব্যবস্থা বাতিলের দাবিতে টানা আন্দোলন করে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। শুরুতে শিক্ষার্থীরা ৪ দফা দাবি নিয়ে মাঠে নামলেও বর্তমানে তা এক দফায় পরিণত হয়েছে। দাবিটি হলো- সব গ্রেডে সব প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।