শান্তির বাংলাদেশ গড়তে পারলেই আন্দোলন সার্থক হবে : আবু সুফিয়ান

4

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান বলেছেন, স্বৈরাচার আওয়ামী সরকারের শাসনামলে সাধারণ মানুষের ভাগ্যের কোন পরিবর্তন হয়নি, পরিবর্তন হয়েছে আওয়ামী সুবিধাভোগী একটি নির্দিষ্ট গোষ্ঠীর। তারা তথাকথিত উন্নয়নের নামে দেশে যে সীমাহীন লুটপাট করেছে এবং যে পরিমাণ টাকা পাচার করেছে, তার সব দেনা সাধারণ মানুষের ঘাড়ে পড়েছে। সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচারের ভিত্তিতে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে যে স্বাধীনতা যুদ্ধ ও বিজয় অর্জিত হয়েছিল, আওয়ামী লীগ সেই সব অর্জনকে ধ্বংস করেছে। তারা যতবার রাষ্ট্র পরিচালনার দায়িত্বে এসেছে অথবা জোর করে দখল করেছে, ততবার গণতন্ত্রের সমস্ত স্তম্ভগুলোকে-প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে। ১৯৭১ সালে আমরা একটি স্বাধীন, সমৃদ্ধ, গণতান্ত্রিক বাংলাদেশের স্বপ্ন দেখেছিলাম। সেই গণতন্ত্রকে তারা পুরোপুরি নির্বাসিত করেছে। প্রকৃত অর্থে গত ১৭ বছর এদেশের মানুষ ছিল পরাধীন ও শোষণ-বঞ্চনা-বৈষম্যের শিকার। বিএনপি ১৭ বছর ধরে লড়াই করে বিজয়ে যে ভিত্তি তৈরি করেছিলো, সেই ভিত্তির ওপরে দাঁড়িয়ে ছাত্র-জনতা আন্দোলন চূড়ান্ত বিজয় পর্যায়ে নিয়ে গেছে। আওয়ামী ফ্যাসিবাদি সরকারের দুর্নীতি-লুটপাট ও দমন-পীড়নের বিরুদ্ধে দীর্ঘ সময় ধরে জমে থাকা জনতার পুঞ্জীভূত ক্ষোভ ছাত্র-জনতার গণআন্দোলনে বিস্ফোরিত হয়েছে। তাই ছাত্র-জনতার রক্তের বিনিময়ে অর্জনকে কোনভাবেই নস্যাৎ হতে দেওয়া যাবে না। তিনি আরও বলেন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে যে বিজয় অর্জিত হয়েছে, সেই বিজয়কে নস্যাৎ করার চেষ্টা চলছে। পরাজিত, ফ্যাসিষ্ট, খুনি হাসিনা সরকারের প্রেতাত্মারা বিভিন্নভাবে দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে। এরা আজকে সংখ্যালঘুর উপরে ভর করার চেষ্টা করছে, বিচারপতি-আনসারদের উপর ভর করার চেষ্টা করছে, আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির চেষ্টা করছে, আমাদের নিজেদের মধ্যে অনৈক্য সৃষ্টির মাধ্যমে এরা আবার দাঁড়ানোর চেষ্টা করবে। আমাদের মধ্যে বিভেদ সৃষ্টি করে আলাদা করার চেষ্টা হচ্ছে। তাই সকল ষড়যন্ত্র মোকাবেলা করতে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে, এক থাকতে হবে। আপনারা সবাই সজাগ থাকবেন। বিএনপির নাম দিয়ে যারাই অরাজকতা, বিশৃঙ্খলা করার চেষ্টা করবে তাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিকট সোপর্দ করবেন। একটি অংশগ্রহণমূলক নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত নেতাকর্মীদের ধৈর্য্য ধরতে হবে। আমরা দেশে সাম্য, মানবিক মর্যাদা, সামাজিক ন্যায়বিচার, আইনের শাসন, মৌলিক অধিকার প্রতিষ্ঠায় লড়াই করছি। তাই জনগণের জন্য একটি শান্তি-সৌহার্দ-সম্প্রীতির বাংলাদেশ গড়ে তুলতে পারলেই আমাদের আন্দোলন স্বার্থক হবে।
৩০ আগস্ট সন্ধ্যায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া’র দীর্ঘায়ু ও সুস্থতা এবং ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের আত্মার মাঘফেরাত কামনায় ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ডস্থ ওমর আলী মাতব্বর মহল্লা ইউনিট বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক কাউন্সিলর মুহাম্মদ হাসান লিটন এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক সহ-সভাপতি নাজিম উদ্দিন আহমেদ, যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন লিপু, মৎস্য বিষয়ক সম্পাদক মো. বকতেয়ার, আপ্যায়ন বিষয়ক সম্পাদক আব্দুল আজিজ, চান্দগাঁও থানা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন ভূঁইয়া, ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি হাজী নিজামুল ইসলাম, হাজী আইয়ুব, হাজী হারুন সওদাগর। ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড যুবদলের সিনিয়র যুগ্ম আহবায়ক ইসকান্দর হোসেন এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক এসময় উপস্থিত ছিলেন মহানগর যুবদলের সহ-সভাপতি ম.হামিদ, চান্দগাঁও থানা যুবদলের আহবায়ক গোলজার হোসেন, শাহনেওয়াজ চৌধুরী মিনু, বিএনপি নেতা আকতার হোসেন, এম. আবু বক্কর রাজু, হাজী সিরাজুল ইসলাম, আব্দুল মতিন কোম্পানী, ফরিদউদ্দিন, মো. আলম, সাইদুল ইসলাম, নুরনবী, সাজিদ হাসান রনি, নওশাদ আল জাসেদুর রহমান, আবু বক্কর সওদাগর, জামাল উদ্দিন, আব্দুল নবী, দিদারুল আলম, মো. হোসেন, ইউসুফ আলী লিটন, আলমগীর টিটু, সিরাজুল ইসলাম ইকবাল, মো. আনিসুজ্জামান, জসিম উদ্দিন, আলতাফ হোসেন, বেলাল আমিন, মিনহাজ উদ্দিন সোহেল, কাউছার আলম কায়ছার, আব্দুর রশিদ, আবু তাহের, শহীদুল ইসলাম, সামশুল আলম, মো. ফারুক, আব্দুল আজিজ, সাইদুল ইসলাম ইমন, জালাল উদ্দিন, পেয়ার মোহাম্মদ, মো.মুরাদ, সাঈদ ইসলাম বাপ্পী, সাদ্দাম হোসেন, মো.রহিম, মো. বাদশা, মো. জামাল, আলাউদ্দিন, জহির আলম, সালাউদ্দিন, মো.রবিউল, নাঈম, আব্দুল মান্নান, আবু কাইছার, মো. শাহালম, মোক্তার হোসেন, নিজাম উদ্দিন, পারভেজ আলম, মো. সাইফু, মো. রাশেদ, এরশাদ, মো. মহসিন, ওয়ার্ড ছাত্রদল নেতা সাফায়াত হোসেন সোহান, আলাউদ্দিন সাকিব, মো. ফরহাদ, মো. জিসান, মো. রাকিব, মো. নবী প্রমুখ। বিজ্ঞপ্তি