শহীদ ভাইদের জন্যই স্বৈরাচারী সরকার থেকে মুক্তি পেয়েছি

4

চট্টগ্রাম মহানগরীর আকবর শাহ থানাধীন ফিরোজ শাহ এলাকার গুরুত্বপূর্ণ মিনার মোড়ে ‘শহীদ আবু সাঈদ, শহীদ ওয়াসিম আকরাম ও হৃদয় চন্দ্র তরুয়া চত্বর’ নামকরণ করা হয়।
১২ আগষ্ট দুপুরে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের আহবায়ক মো. সাইফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তি বলেন, কোটা সংস্কার আন্দোলন বাংলাদেশের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় রংপুর, চট্টগ্রাম, ঢাকা ও খুলনা থেকে শুরু করে দেশের বিভিন্ন প্রান্তে প্রতিবাদী ছাত্রছাত্রী ও সাধারণ মানুষের মধ্যে অজগ্র মানুষ শহীদ হন। শহীদ আবু সাঈদ, চট্টগ্রাম কলেজ ছাত্রদলের সদস্য ওয়াসিম আকরাম ও হৃদয় চন্দ্র তরুয়াসহ অন্যান্যদের আত্মত্যাগের মাধ্যমে তারা কোটা সংস্কারের জন্য তাদের নিরলস সংগ্রামের সাক্ষর রেখে গেছেন।
এই লেখা সেই শহীদদের স্মরণে, যারা আন্দোলনের অংশ হিসেবে জীবন বিসর্জন দিয়েছেন, শহীদ ভাইদের বুক চিতিয়ে সাহসিকতার জন্যই আমরা স্বৈরাচারী সরকারের হাত থেকে মুক্তি পেয়েছি, আমরা তাদের সারাজীবন মনে রাখবো। বাংলাদেশের অভ্যুত্থানে ছাত্র আন্দোলন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। শুধু বাংলাদেশে নয়, বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে অধিকার আদায়ে মাঠে নেমেছে শিক্ষার্থীরা।
ছাত্র জনতার ডাকে সাড়া দিয়ে বাংলার আপামর জনতার তোপে গদি ছেড়ে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান। এর ফলে সাধারণ শিক্ষার্থীদের উপর দীর্ঘ ১ মাসের বেশি সময় ধরে চলা অত্যাচার, নিপীড়ন, ধরপাকড়, গণহত্যা গুম ও খুনের অবসান হয়। সারা বাংলার মানুষ উল্লাসে মেতে উঠে। দেশ নতুনভাবে স্বাধীন হওয়ার পর সবাই মিলে মিশে দেশটাকে গড়বো। আসুন দেশের সব দেশপ্রেমিকরা আমরা একটি প্ল্যাটফর্মে দাঁড়াই। দেশ গড়তে এবং দেশের মৌলিক পরিবর্তন করতে নিজেরা অবদান রাখি। আগমী প্রজন্মকে একটি বসবাসযোগ্য দেশ গড়তে সহওযোগিতা করি।
একটি শক্তিশালী গণতান্ত্রিক কাঠামো গঠন করতে সকলকে এগিয়ে আসতে হবে। ‘প্রতিবিপ্লবের যে আশঙ্কা, তার জন্য সজাগ থেকে, রাস্তায় থেকে, তাদের চক্রান্ত প্রতিরোধ করার সব ব্যবস্থা গ্রহণ করবেন, জনগণের কাছে সেই প্রত্যাশা আমাদের।’
অনুষ্ঠানে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সদস্য সচিব শরিফুল ইসলাম তুহিন, ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড বিএনপির সভাপতি জমির আহমেদ, নগর যুবদলের সহ সভাপতি নুর আহমেদ গুড্ডু, শাহেদ আকবর, ফজলুল হক সুমন, ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান চৌধুরী, নগর যুবদলের সহ সভাপতি মিয়া মো. হারুন, যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান মাসুম, জিয়াউল হুদা শাহরিয়ার জিয়া, শাহীন পাটোয়ারী, বিএনপি নেতা রেহান উদ্দিন প্রধান, নুর বক্স মিলন, নওশাদ দিদার, গোলাম কিবরিয়া গোলাপ, নগর যুবদলের দপ্তর সম্পাদক মুহাম্মাদ সাগির, নগর ছাত্রদলের যুগ্ম আহবায়ক আরিফুর রহমান মাস্টার আরিফ, রাজিবুল হক বাপ্পী, নগর যুবদলের সহ সম্পাদক মো. ইউসুফ, সদস্য আজিজ চৌধুরী, নগর ছাত্রদলের সদস্য আব্বাস রিপন, এনামুল হক এনাম, থানা যুবদলের সি. সাইফুল আলম রুবেল, খালেদ সাইফুল্লাহ, থানা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মো. হাসান মাহমুদ, তৌসিফ চৌধুরী, আরমান শুভ, পাহাড়তলী থানা যুবদলের যুগ্ম আহবায়ক দেলোয়ার হোসেন ফরহাদ, আনোয়ার হোসেন, ওয়ার্ড যুবদলের আহবায়ক মো. ইউনুছ, সদস্য সচিব আবু তৌহিদ, শাহাদাত হোসেন, শামীম আহমেদসহ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত। বিজ্ঞপ্তি