রোয়াংছড়িতে ঝুলন্ত অবস্থায় বৌদ্ধভিক্ষুর লাশ উদ্ধার

7

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানে এক বৌদ্ধভিক্ষুর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি বান্দরবানের আর্যগুহা ধুতাংঙ্গ বৌদ্ধ বিহারের ধর্মগুরু ড. এফ দীপঙ্কর (৫৩) মহাথেরো। এ সময় ঘটনাস্থল থেকে একটি চিরকুটও উদ্ধার করা হয়। তার এমন মৃত্যু রহস্যজনক বলে মনে করছেন ভক্ত-অনুসারীরা। তারা এ ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি জানান।
জানা গেছে, গতকাল শনিবার দুপুরে রোয়াংছড়ির তারাছা ইউনিয়নের গোদারপার এলাকার আর্যগুহা ধুতাংঙ্গ বৌদ্ধ বিহার থেকে দীপঙ্কর মহাথেরোর লাশ উদ্ধার করা হয়। তিনি চট্টগ্রামের ফটিকছড়ি ফরাঙ্গী গ্রামের বাসিন্দা নান্টু বড়ুয়ার ছেলে।
পুলিশ ও স্থানীয়রা জানান, প্রতিদিনের ন্যায় শুক্রবার রাতে ধর্মীয় কার্যাদি শেষে বিহারের নিজকক্ষে ঘুমোতে যান দীপঙ্কর মহাথেরো। শনিবার দুপুরে বিহারের অন্য ভিক্ষুরা তাকে খাবার দিতে গেলে বিহারের ভিতর ঝুলন্ত অবস্থায় তার লাশ দেখতে পান। পরে বিষয়টি পুলিশকে জানালে পুলিশ ঘটনাস্থলে এসে লাশ উদ্ধার করে। এ সময় ঘটনাস্থল থেকে একটি চিরকুটও উদ্ধার করে পুলিশ। পরে লাশ ময়নাতদন্তের জন্য বান্দরবান সদর হাসপাতালে পাঠানো হয়।
ঘটনার পর দীপঙ্কর মহাথেরোকে দেখতে বিহারে শত শত ভক্ত জড়ো হন। তার এমন মৃত্যু রহস্যজনক বলে মনে করছেন ভক্ত-অনুসারীরা। সুষ্ঠু তদন্তের মাধ্যমে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান তারা।
এ বিষয়ে রোয়াংছড়ি থানার এসআই মো. আবুল কালাম আজাদ বলেন, বৌদ্ধ বিহারের এক ভান্তের ঝুলন্ত লাশ উদ্ধার করেছি। ময়নাতদন্ত শেষে বিস্তারিত জানা যাবে।