রেমালে কৃষির ক্ষতি ১ হাজার কোটি টাকার বেশি

2

পূর্বদেশ ডেস্ক

‘কৃষি জমির ব্যাপক ক্ষতি হয়েছে আমাদের এলাকায়। ধানের অনেক ক্ষতি হয়েছে। এখনও কিছু ধানক্ষেত পানির নিচে পড়ে আছে। পাকা ধান বেরিয়ে পড়েছে। নতুন করে যারা ‘আটাশ’ ধান রোপণ করেছিল, তারাও ক্ষতির মুখে পড়েছে, ধানের ফুল ঝড়ে পড়ে গেছে। সব মিলিয়ে কৃষির অনেক ক্ষতি হয়েছে’- বলছিলেন দিনাজপুর জেলার পীরগঞ্জ উপজেলার দানাজপুর গ্রামের কৃষক মো. বেলাল।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইংয়ের হিসাবে রিমালে কম ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোর মধ্যে অন্যতম দিনাজপুর। এই অঞ্চলের ৫২ হেক্টর পরিমাণ কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে প্রায় সাড়ে তিন কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। তবে এই চিত্রটি ঠিক উল্টো দেশের উপক‚লীয় এলাকায়। দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল উপক‚লীয় এলাকার জমির ক্ষতির কারণে লাখ-লাখ কৃষকের মাথায় হাত।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের একটি দায়িত্বশীল সূত্র জানাচ্ছে, ঘূর্ণিঝড় রিমাল ও অতিবৃষ্টির প্রভাবে সারা দেশের ৫০টি জেলার প্রায় সাড়ে পাঁচ লাখ কৃষক ক্ষতির মুখে পড়েছেন। গত ২৬ ও ২৭ মে ঘূর্ণিঝড় রিমাল ও অতিবৃষ্টিতে প্রায় ৬৩ হাজার হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে আর্থিক ক্ষতি ১ হাজার ৫৯ কোটি টাকার বেশি।
ঘূর্ণিঝড় রিমালের পরপর কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইংয়ের প্রাথমিক তথ্য ছিল, মাঠে দন্ডায়মান ফসলি জমির পরিমাণ প্রায় ১৪ লাখ ৩০ হাজার ৬৫ হেক্টর এবং আক্রান্ত ফসলি জমির পরিমাণ প্রায় ১ লাখ ৭১ হাজার ১০৯ হেক্টর (প্রাথমিক হিসাব)। ঝড়ের পর কয়েকদিন পর্যন্ত টানা পানিতে জমি ডুবে থাকায় এই হিসাব এসেছিল। তবে পানি নেমে পড়ার পর চ‚ড়ান্ত হিসাবে ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ দাঁড়িয়েছে ৬২ হাজার ৭৮৩.৮২ হেক্টর। এতে আর্থিক ক্ষতি হয়েছে ১ হাজার ৫৯ কোটি টাকার বেশি। খবর বাংলা ট্রিবিউনের
সংশ্লিষ্টরা বলছেন, বিগত সময়ে আইলা ও আম্পানের চেয়েও রিমালে উপক‚লীয় অঞ্চলের জেলাগুলোর বেশি ক্ষতি হয়েছে। দেশের ৬৪টি জেলার মধ্যে ৫০টির কৃষিজমিতে রিমালের প্রভাব পড়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, মোট ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ দাঁড়িয়েছে ৬২ হাজার ৭৮৩.৮২ হেক্টর। এতে ১০৫৯ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার ২৩ জন।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইং ১৪টি অঞ্চলে ভাগ করে রিমালের কৃষি খাতের ক্ষতির বিবরণ তুলে এনেছে। এরমধ্যে সাতটি অঞ্চলে বেশি ক্ষতি হয়েছে।
বরিশাল অঞ্চলের ছয়টি জেলার ১৮ হাজার ২০৯ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে আর্থিক ক্ষতির পরিমাণ ৫০৮ কোটি ৯৭ লাখ টাকার বেশি। এই অঞ্চলে ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ১ লাখ ৮০ হাজার ৪৮১ জন।
খুলনা অঞ্চলের ৪টি জেলায় মোট ক্ষতিগ্রস্ত ফসলি জমির পরিমাণ ৩ হাজার ৭৩৩ হেক্টর, আর্থিক ক্ষতির পরিমাণ ১৭৯ কোটি ৭১ লাখের বেশি। ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৭৩ হাজার ৯২২ জন।
ফরিদপুর অঞ্চলের ৫টি জেলায় ৩৩ হাজার ২৬ হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে, এতে আর্থিক ক্ষতি ৭১ কোটি টাকার ওপর। এই অঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ১ লাখ ৭৫ হাজার ৫৪০ জন।
সিলেট অঞ্চলের চার জেলার ২টিতে ক্ষতিগ্রস্ত কৃষি জমির পরিমাণ ৪ হাজার ২২৬ হেক্টর, আর্থিক ক্ষতি ৬২ কোটি টাকার বেশি। আর ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৩২ হাজার ১৮৪ জন।
ঢাকা অঞ্চলের ৮টি জেলার মধ্যে ৬টির হিসাব দেখিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। ঢাকার ৬ জেলায় ৮৭৬ হেক্টরের বেশি পরিমাণ ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৩ হাজার ৫৯৫ জন কৃষকের ৪২ কোটি টাকার বেশি আর্থিক ক্ষতি হয়েছে।
রিমালের প্রভাবে চট্টগ্রাম অঞ্চলের ৫টি জেলায় ২ হাজার ১৮ হেক্টর কৃষি জমির ক্ষতি হয়েছে। এতে ক্ষতির পরিমাণ ৫৯ কোটি টাকার বেশি। ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৪২ হাজার ৭৩৬ জন।
এতে বেশি ক্ষতিগ্রস্ত এলাকার মধ্যে কুমিল্লা অঞ্চলের ৩টি জেলা রয়েছে। সরেজমিন উইংয়ের হিসাবে অঞ্চলের তিনটি জেলায় কৃষি জমির ক্ষতির পরিমাণ ২৩৪ হেক্টর এবং আর্থিক ক্ষতি ১১ কোটি টাকার বেশি।
তুলনামূলক কম ক্ষতি হয়েছে সাতটি অঞ্চলে। ময়মনসিংহ অঞ্চলের ৪টি জেলার ১টির হিসাব দিয়েছে সরেজমিন উইং। এতে ৩৯ হেক্টর কৃষি জমি ক্ষতির মুখে পড়েছে। ২ কোটি টাকার ওপর আর্থিক ক্ষতি হয়েছে ৪৯৯ জন কৃষকের।
যশোর অঞ্চলের ৬টি জেলার ক্ষতিগ্রস্ত কৃষি জমির পরিমাণ ৪১ হেক্টর। ১২৭১ জন কৃষকের আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় দুই কোটি টাকার।
দিনাজপুর অঞ্চলের ৩টি জেলার মধ্যে ১টির ক্ষতিগ্রস্ত কৃষি জমির পরিমাণ ৫২ হেক্টর। ৫২৬ জন কৃষকের আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় সাড়ে তিন কোটি টাকা।
রংপুর অঞ্চলের ৫টি জেলার মধ্যে ২টির ক্ষতিগ্রস্ত কৃষি জমির পরিমাণ ৭০ হেক্টর। এই এলাকার ৬১২ জন কৃষকের সাড়ে ৪ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে।
রাঙামাটি অঞ্চলের ৩টি জেলার ক্ষতিগ্রস্ত কৃষি জমির পরিমাণ ৭৮ হেক্টর। তবে ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা এই অঞ্চলে অনেক বেশি। পার্বত্য এই অঞ্চলের ৫ হাজার ৫২৬ জন ক্ষতিগ্রস্ত কৃষকের অন্তত ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে রিমাল ও তার পরবর্তী ঝড়-বৃষ্টিতে।
রাজশাহী অঞ্চলের চারটি জেলার মধ্যে ২টির ক্ষতিগ্রস্ত কৃষি জমির পরিমাণ ৮১ হেক্টর। এই অঞ্চলের ৩ হাজার ৯৮ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। এতে আর্থিক ক্ষতির পরিমাণ ৫ কোটি টাকার বেশি।
বগুড়া অঞ্চলের ৪টি জেলায় ৯৮ হেক্টর কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৩ হাজার ২৩৭ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। রিমালের প্রভাবে এই অঞ্চলে ফসলি জমির আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ৬ কোটি টাকা।
এ বিষয়ে জানতে চেয়ে যোগাযোগ করলে কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইংয়ের পরিচালক মো. তাজুল ইসলাম পাটোয়ারী ব্যস্ত থাকায় মন্তব্য করতে পারেননি।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাসকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।