রেমাল’র প্রভাবে দীঘিনালার নিম্নাঞ্চল প্লাবিত

5

দীঘিনালা প্রতিনিধি

ঘূর্ণিঝড় রেমাল -এর প্রভাবে টানা প্রবল বর্ষণে পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় খাগড়াছড়ি দীঘিনালা উপজেলার বিভিন্ন এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মেরুং ও কবাখালী ইউনিয়নে আশ্রয় কেন্দ্র পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মামুনুর রশীদ। এসময় উপস্থিত ছিলেন, মেরুং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহমুদা বেগম লাকী, উপজেলা আনসার ভিডিপি র্কমকর্তা শাহ মোফাচ্ছেল, কবাখালী ইউনিয়নের চেয়ারম্যান জ্ঞান চাকমা প্রমুখ।
উপজেলার-মেরুং সড়কসহ বিভিন্ন এলাকায় নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। মেরুং-লংগদু সড়কের দাঙ্গাবাজার মূল সড়ক প্লাবিত হয়ে যান চলাচল বন্ধ রয়েছে। এতে করে মেরুং ইউনিয়নের ছোবাহানপুর, চিটাগাংপাড়া, ১নং কলোনি, ৩নং কলোনি এলাকায় নিম্নাঞ্চল পানি ঢুকে এলাকাবাসী পানিবন্ধি হয়ে পড়েছে।
এছাড়াও উপজেলার কবাখালী, বোয়ালখালী ও মেরুং এলাকার ঝুকিপূর্ণ এলাকাগুলো ভারী বর্ষণে প্লাবিত হয়ে বিভিন্ন জায়গায় পাহাড় ধসে পড়ার সম্ভাবনা রয়েছে। এতে বাড়তে পারে জন দুর্ভোগও। ঝুকিপূর্ণ এলাকাগুলোতে বসবাসরত মানুষকে আশ্রয় কেন্দ্রে চলে আসার জন্য মাইকিং করা হচ্ছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মামুনুর রশীদ জানান, টানা ভারি বৃষ্টির কারণে উপজেলার ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে সর্তকতা অবলম্বন করতে বলা হয়েছে এবং ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত মানুষের নিরাপদ আশ্রয়ের জন্য চারটি ইউপিতে খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র। আশ্রয় কেন্দ্রে অবস্থানর পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে। যেকোনো দুর্যোগ মোকাবেলায় দীঘিনালা উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে।