রুমা-থানচি সড়কে যান চলাচল বন্ধ

1

বান্দরবান প্রতিনিধি

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ভারী বৃষ্টিপাতে বান্দরবানের লাইমি পাড়ায় একটি বেইলি ব্রিজ দেবে গেছে। এ কারণে রুমা-থানচি সড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ রয়েছে।
গতকাল মঙ্গলবার সকাল থেকে জেলা সদরের সাথে দুই উপজেলার সড়ক যোগযোগ বন্ধ হয়ে যায়। এ সময় থেকে থেমে ভারী বৃষ্টিপাত ও সাথে হাল্কা থেকে মাঝারি আকারের ঝড়ো হাওয়া বয়ে যায়। বেশকিছু এলাকায় বিদ্যুৎ লাইনে গাছ ভেঙে পড়ে। এতে জেলা সদর, থানচি ও রুমায় উপজেলার অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এছাড়া দীর্ঘক্ষণ মোবাইল নেটওয়ার্ক বন্ধ থাকায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এলাকাগুলো।
বৈদ্যুতিক খুঁটির উপর গাছপালা ভেঙে আলীকদম, লামা ও নাইক্ষ্যংছড়িতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। তবে রেমালের প্রভাবে কোন প্রাণহাণির ঘটনা না ঘটলেও টানাবৃষ্টির কারণে বিভিন্ন স্থানে পাহাড়ধসের আশঙ্কা রয়েছে।
স্থানীয়রা জানান, টানা দু’দিনের ভারীবর্ষণে মাটিধসে বেইলি ব্রিজের এক প্রান্ত দেবে যায়। এরপর থেকে বন্ধ রুমা ও থানচি উপজেলার বাস চলাচল। তবে ভারীযান চলাচল বন্ধ থাকলেও মোটরসাইকেলসহ হালকা যানবাহন ঝুঁকি নিয়ে ব্র্রিজ পার হচ্ছে। বাস চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীসহ স্থানীয়রা। অনেকে বাধ্য হয়ে বাড়তি ভাড়া দিয়ে সিএনজিতে করে যাতায়াত করছেন।
এদিকে বান্দরবান পৌর এলাকার বেশ কিছু বাসিন্দা জীবনের ঝুঁকি নিয়ে পাহাড়ের পাদদেশে বসবাস করছেন। বান্দরবান পৌরসভার মেয়র শামসুল ইসলাম বলেন, পাহাড়ের পাদদেশে ঝুকিপূর্ণভাবে বসবাসকারী বাসিন্দাদের নিরাপদে সরিয়ে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে।
জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন বলেন, দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।